kalerkantho

বৃহস্পতিবার । ১৯ জানুয়ারি ২০১৭ । ৬ মাঘ ১৪২৩। ২০ রবিউস সানি ১৪৩৮।


আতিউর রহমানের সংবাদ সম্মেলন বিকেল ৩টায়

কালের কণ্ঠ অনলাইন   

১৫ মার্চ, ২০১৬ ১৪:১০



আতিউর রহমানের সংবাদ সম্মেলন বিকেল ৩টায়

সদ্য পদত্যাগ করা বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান সংবাদ সম্মেলন আহ্বান করেছেন। মঙ্গলবার বিকেল ৩টায় নিজ বাসভবনে তিনি এ সংবাদ সম্মেলন করবেন বলে জানা গেছে।

এর আগে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ লোপাটের ঘটনায় বেলা ১১টার দিকে প্রধানমন্ত্রীর কাছে পদত্যাগপত্র জমা দেন আতিউর রহমান। ফিলিপিন্সের ডেইলি ইনকোয়ারারে ২৯ ফেব্রুয়ারি প্রকাশিত এক প্রতিবেদনে বাংলাদেশ ব্যাংকের ৮১ মিলিয়ন ডলার লোপাটের খবর এলে আন্তর্জাতিক গণমাধ্যমে আলোচনার ঝড় ওঠে।

তদন্তে জানা যায়, গত ৪ ফেব্রুয়ারি সুইফট মেসেজিং সিস্টেমে হ্যাংকিংয়ের মাধ্যমে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্কে সঞ্চিত বাংলাদেশ ব্যাংকের ওই অর্থ ফিলিপিন্সের একটি ব্যাংকে সরিয়ে ফেলা হয়। শ্রীলঙ্কার একটি ব্যাংকে আরো ২০ মিলিয়ন ডলার সরানো হলেও বানান ভুলের কারণে সন্দেহ হওয়ায় শেষ মুহূর্তে তা আটকে যায়। বাংলাদেশ ব্যাংক শুরুতেই বিষয়টি টের পেলেও কর্মকর্তারা তা গোপন করে যাওয়ায় অর্থমন্ত্রী মুহিতকে এক মাস পর তা পত্রিকা পড়ে জানতে হয়।
 
অর্থ লোপাটের বিষয়টি চেপে গিয়ে কেন্দ্রীয় ব্যাংক যেভাবে তা সামাল দেওয়ার চেষ্টা করেছে তাকে অযোগ্যতা আখ্যায়িত করে ক্ষুব্ধ মুহিত রবিবার বলেছিলেন, এই স্পর্ধার জন্য অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে। প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করে এ বিষয়ে একটি বিবৃতি দেবেন বলেও জানিয়েছিলেন মুহিত।

 


মন্তব্য