kalerkantho


ঢাকাকে পরিচ্ছন্ন করতে সহযোগিতা করবে পররাষ্ট্র মন্ত্রণালয়

কালের কণ্ঠ অনলাইন   

১৫ মার্চ, ২০১৬ ১৪:০৯



ঢাকাকে পরিচ্ছন্ন করতে সহযোগিতা করবে পররাষ্ট্র মন্ত্রণালয়

বিশ্বের অন্যান্য উন্নত শহরের আদলে ঢাকা শহরকে পরিচ্ছন্ন ও আরো মনোগ্রাহী করে তুলতে দুই সিটি করপোরেশনকে সহযোগিতা করবে পররাষ্ট্র মন্ত্রণালয়। আজ মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয় ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশেনের আয়োজনে পররাষ্ট্র মন্ত্রণালয় চত্বরে অনুষ্ঠিত পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান অনুষ্ঠানে এ কথা জানান পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।

তিনি বলেন, ১৯৪৭ সালের ডিসেম্বর মাস থেকে আমি ঢাকা শহরের বাসিন্দা। সময়ের সঙ্গে সঙ্গে এ শহরের যে পরিবর্তন ও সৌন্দর্যবর্ধন হয়েছে, তা দেখে ভালো লাগে। তবে ঢাকাকে আরো মনোগ্রাহী করে তুলতে হবে। আর এ কাজ সকল নাগরিকের দায়িত্ব। আওয়ামী লীগ সরকারের আমলে (১৯৯৬-২০০১) লন্ডনে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করা বর্তমান পররাষ্ট্রমন্ত্রী বলেন, সে সময় লন্ডনের সঙ্গে অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের সৌন্দর্যবিষয়ক সহযোগিতার উদ্যোগ নেওয়া হলেও তা সফল হয়নি। পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে আবারও সে উদ্যোগ নেওয়া হবে।

তিনি বলেন, পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়টি কাজে বাস্তবায়ন করা অত্যন্ত কঠিন। এ কাজে আন্তরিকতা ও সচেতনতা গুরুত্বপূর্ণ। আর কাজটি প্রত্যেক নাগরিককে নিজের ঘর কিংবা কর্মস্থল থেকে শুরু করতে হবে বলে মন্তব্য করেন তিনি।

দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন বলেন, সার্বিকভাবে ঢাকা শহরকে পরিচ্ছন্ন করতে কিছুটা সময় লাগবে। তবে আমাদের চেষ্টার কোনো কমতি নেই। এ শহর সুন্দর ও পরিচ্ছন্ন হবেই।

 


মন্তব্য