kalerkantho

বৃহস্পতিবার । ১৯ জানুয়ারি ২০১৭ । ৬ মাঘ ১৪২৩। ২০ রবিউস সানি ১৪৩৮।


অর্থমন্ত্রীর সংবাদ সম্মেলন স্থগিত

কালের কণ্ঠ অনলাইন   

১৫ মার্চ, ২০১৬ ১২:২৭



অর্থমন্ত্রীর সংবাদ সম্মেলন স্থগিত

যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের অর্থ লোপাটের ঘটনায় জরুরি সংবাদ সম্মেলন স্থগিত করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। আজ মঙ্গলবার দুপুর ১২টায় এ সংবাদ সম্মেলন স্থগিত করার কথা জানিয়েছেন মন্ত্রীর ব্যক্তিগত সহকারী এস এম জাকারিয়া হক। এর আগে আজ মঙ্গলবার সকালে সংবাদ সম্মেলনের সময় পিছিয়ে দুপুর আড়াইটায় করা হয়। এর আগে গতকাল সোমবার আজ মঙ্গলবার বেলা ১১টায় সচিবালয়ে এ সংবাদ সম্মেলন করার ঘোষণা দিয়েছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

সূত্রে জানা গেছে, নিয়মানুযায়ী গভর্নর ড. আতিউর রহমানকে অর্থমন্ত্রী আবুল মাল মুহিতের কাছে পদত্যাগ করার কথা। কিন্তু সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে পদত্যাগপত্র জমা দিয়েছেন বলে শোনা যাচ্ছে। এর ফলে প্রধানমন্ত্রীর কার্যালয়ের 'ক্লিয়ারেন্স' না পাওয়ায় সংবাদ সম্মেলন বাতিল করলেন অর্থমন্ত্রী। ফিলিপিন্সের ডেইলি ইনকোয়ারারে ২৯ ফেব্রুয়ারি প্রকাশিত এক প্রতিবেদনে বাংলাদেশ ব্যাংকের ৮১ মিলিয়ন ডলার লোপাটের খবর এলে আন্তর্জাতিক গণমাধ্যমে আলোচনার ঝড় ওঠে।

তদন্তে জানা যায়, গত ৪ ফেব্রুয়ারি সুইফট মেসেজিং সিস্টেমে হ্যাংকিংয়ের মাধ্যমে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্কে সঞ্চিত বাংলাদেশ ব্যাংকের ওই অর্থ ফিলিপিন্সের একটি ব্যাংকে সরিয়ে ফেলা হয়। শ্রীলঙ্কার একটি ব্যাংকে আরো ২০ মিলিয়ন ডলার সরানো হলেও বানান ভুলের কারণে সন্দেহ হওয়ায় শেষ মুহূর্তে তা আটকে যায়। বাংলাদেশ ব্যাংক শুরুতেই বিষয়টি টের পেলেও কর্মকর্তারা তা গোপন করে যাওয়ায় অর্থমন্ত্রী মুহিতকে এক মাস পর তা পত্রিকা পড়ে জানতে হয়।


মন্তব্য