kalerkantho


'দেশের স্বার্থে পদত্যাগ করতেও প্রস্তুত'

কালের কণ্ঠ অনলাইন   

১৫ মার্চ, ২০১৬ ১১:১৮



'দেশের স্বার্থে পদত্যাগ করতেও প্রস্তুত'

'দেশের স্বার্থে পদত্যাগ করতেও প্রস্তুত রয়েছেন' বলে তাঁর সচিবালয়ের (সদ্য নিয়োগপ্রাপ্ত) জেনারেল ম্যানেজার (প্রটোকল) এ এফ এম আসাদুজ্জামানকে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। আজ মঙ্গলবার সকাল সোয়া ১০টার দিকে কালের কণ্ঠকে তিনি এ কথা বলেন। গভর্নর আতিউর বলেছেন, এ ঘটনার পর আমি বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী কাজ করছি যাতে এ ধরনের ঘটনা আর না ঘটতে পারে। তিনি বলেন, আমি অপেক্ষা করছি, প্রধানমন্ত্রী কী বলেন। আমি পদত্যাগ করলে যদি বাংলাদেশ ব্যাংকের ভালো হয়, দেশের ভালো হয়, তাহলে পদত্যাগ করতে আমার দ্বিধা নাই। আমি পদত্যাগপত্র লিখে বসে আছি। প্রধানমন্ত্রী বলার সঙ্গে সঙ্গে আমি পদত্যাগ করব।

কেন্দ্রীয় ব্যাংক অর্থ লোপাটের বিষয়টি প্রাথমিকভাবে চেপে রাখায় ক্ষুব্ধ অর্থমন্ত্রী ব্যাংক খাতে পরিবর্তনের ইঙ্গিত দেওয়ার পরদিন গভর্নরের এই বক্তব্যে এলো। সামগ্রিক বিষয় নিয়ে আজ মঙ্গলবার দুপুর আড়াইটায় সংবাদ সম্মেলন করার কথা রয়েছে অর্থমন্ত্রীর। তার ঘণ্টাখানেক আগে গুলশানে নিজের বাসায় কয়েকজন সাংবাদিকের সামনে আসেন এ এফ এম আসাদুজ্জামান। তিনি জানান, সোমবার ভারত থেকে দেশে ফেরার পর রাতেই অর্থমন্ত্রীর বাসায় গিয়ে তার সঙ্গে দেখা করেছেন গভর্নর।

গভর্নর আতিউর রহমান অর্থমন্ত্রীর সঙ্গে সাক্ষাতে বলেন, আমি চলে গেলে বাংলাদেশ ব্যাংক ভালো চলবে। কিন্তু আমি আমার বিবেক দ্বারা চালিত হই। মনে করি, প্রধানমন্ত্রী আমাকে নিয়োগ দিয়েছেন, তিনি না বললে আমার পদত্যাগ করা উচিত নয়। আমি প্রধানমন্ত্রীর অপেক্ষায় আছি। আমি সাত বছর দায়িত্ব পালন করেছি। বাংলাদেশ ব্যাংককে সন্তানের মতো মনে করেছি। রিজার্ভের ২৮ বিলিয়ন ডলার থেকে অর্থ চুরি হোক- এটা আমি কখনও চাইনি।

ফিলিপিন্সের ডেইলি ইনকোয়ারারে ২৯ ফেব্রুয়ারি প্রকাশিত এক প্রতিবেদনে বাংলাদেশ ব্যাংকের ৮১ মিলিয়ন ডলার লোপাটের খবর এলে আন্তর্জাতিক গণমাধ্যমে আলোচনার ঝড় ওঠে।


মন্তব্য