kalerkantho


উন্নয়ন পরিকল্পনায় প্রকৌশলীদেরকে দূরদর্শী হতে হবে : রাষ্ট্রপতি

কালের কণ্ঠ অনলাইন   

১৪ মার্চ, ২০১৬ ২০:০১



উন্নয়ন পরিকল্পনায় প্রকৌশলীদেরকে দূরদর্শী হতে হবে : রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেছেন, দেশের উন্নয়ন পরিকল্পনা প্রণয়নে প্রকৌশলীদেরকে অবশ্যই দূরদর্শী ও সৃজনশীল হতে হবে।
রাষ্ট্রপতি বলেন, প্রকৌশলীদেরকে অবশ্যই তাদের চিন্তা- চেতনায় দূরদর্শী হতে হবে।

কারণ, তাদের মেধা, বুদ্ধি ও সৃষ্টিশীলতা থেকেই দেশের জন্য যে কোন টেকসই উন্নয়ন পরিকল্পনা বেরিয়ে আসে।
রাষ্ট্রপতি চট্টগ্রামের রাউজান উপজেলায় চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৩য় সমাবর্তন অনুষ্ঠানে এ কথা বলেন।
রাষ্ট্রপতি বলেন, ২০১৫ অথবা ২১০০ সালে বাংলাদেশের জন্য উন্নয়নের ধরন কি হবে বা সেই সময়ে বাংলাদেশ কোন পর্যায়ে পৌঁছবে, আমাদের ভবিষ্যৎ উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন করার ক্ষেত্রে এগুলো বিবেচনা করতে হবে।
আবদুল হামিদ সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিত করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে বলেন, বাংলাদেশ ব্যাপক সম্ভাবনময় একটি দেশ, যেখানে রয়েছে বিপুল মানবসম্পদ এবং উর্বর ভূমি। জনবহুল এই দেশটির উন্নয়নের জন্য আমাদের এই সম্পদ পরিকল্পিতভাবে ব্যবহার করার নিশ্চিত করতে হবে।
রাষ্ট্রপতি চুয়েটের নতুন গ্র্যাজুয়েটদের অভিনন্দন জানান। তিনি দেশ ও জনগণের প্রতি তাদের দায়িত্ব সম্পর্কে স্মরণ করিয়ে দেন এবং দেশের কল্যাণে নিষ্ঠা, সততা ও আন্তরিকতার সাথে কাজ করার জন্য তাদের প্রতি আহ্বান জানান।
রাষ্ট্রপতি গবেষণা কাজে গুরুত্বারোপ এবং সময় উপযোগী পাঠ্যসূচি প্রণয়ন করতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান যাতে শিক্ষার্থীরা আন্তর্জাতিক মান বজায় রেখে নিজেদের তৈরী করতে পারে।
সমাবর্তন অনুষ্ঠানে ৬০৩ জন শিক্ষার্থী ডিগ্রি লাভ করেন। তিনজন শিক্ষার্থী পিএইচডি ডিগ্রি এবং অসামান্য সাফল্য লাভ করায় তিনজন গোল্ড মেডেল পান।
বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান আব্দুল মান্নান, চুয়েটের ভিসি মো. জাহাঙ্গীর আলম এবং প্রো-ভিসি মোহম্মদ রফিকুল আলম অনুষ্ঠানে বক্তব্য রাখেন। অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী সমাবর্তন বক্তব্য দেন।


মন্তব্য