kalerkantho


স্কুল ও কলেজ শিক্ষার্থীদের মেধা অন্বেষণ প্রতিযোগিতা শুরু মঙ্গলবার

কালের কণ্ঠ অনলাইন   

১৪ মার্চ, ২০১৬ ১৯:৩২



স্কুল ও কলেজ শিক্ষার্থীদের মেধা অন্বেষণ প্রতিযোগিতা শুরু মঙ্গলবার

স্কুল ও কলেজ শিক্ষার্থীদের জন্য মঙ্গলবার থেকে সারাদেশে শুরু হচ্ছে ‘সৃজনশীল মেধা অন্বেষণ-২০১৬’ শীর্ষক জাতীয় প্রতিযোগিতা। এ প্রতিযোগিতার আয়োজন করেছে শিক্ষা মন্ত্রণালয়। তিনটি গ্রুপে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি এবং সমমানের শিক্ষার্থীদের অংশগ্রহণে উপজেলা পর্যায়ে মঙ্গলবার থেকে ১৯ মার্চ, জেলা পর্যায়ে ২২ মার্চ, ঢাকা মহানগরে ২৩ মার্চ, বিভাগ পর্যায়ে ২৪ মার্চ এবং জাতীয় পর্যায়ে ৩১ মার্চ এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।
এ উপলক্ষে মঙ্গলবার সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল প্রাঙ্গণ থেকে শিক্ষার্থীদের অংশগ্রহণে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হবে। শোভাযাত্রা উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
চতুর্থবারের মতো হতে যাচ্ছে এ প্রতিযোগিতা। এবার উপজেলা পর্যায়ে লক্ষাধিক স্কুল শিক্ষার্থী এতে অংশ নিচ্ছে। ময়মনসিংহসহ আট বিভাগ থেকে ১২ জন করে ৯৬ জন এবং ঢাকা মহানগর থেকে ১২ জনসহ মোট ১০৮ জন এতে অংশ নেবে। অংশগ্রহণকারীদের মধ্য থেকে চারটি বিষয়ে ১২ জনকে সেরা মেধাবী নির্বাচিত করা হবে। তারা প্রত্যেকে পাবে এক লাখ টাকা করে। বাকি ৯৬ জনকে পাঁচ হাজার করে টাকা দেওয়া হবে। সেরা ১২ জনকে বিদেশে শিক্ষা সফরে পাঠানো হবে সরকারি খরচে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় পর্যায়ে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করবেন। এ ছাড়াও উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশগ্রহণকারী মোট ছয় হাজার ৭২ শিক্ষার্থীকেও পুরস্কৃত করা হবে।
এ প্রসঙ্গে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, দেশের প্রত্যন্ত অঞ্চলে অনেক মেধাবী আছে, যারা সুযোগের অভাবে মেধার বিকাশ ঘটাতে পারে না। অবহেলায় আড়ালে থেকে যায়। তাদের উৎসাহিত করতে এ আয়োজন।
২০১৩ সাল থেকে শিক্ষা মন্ত্রণালয় দেশব্যাপী সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতার আয়োজন করে আসছে।


মন্তব্য