kalerkantho


দেশের পোশাক শিল্পে শিশুশ্রম নিরসন সম্ভব হয়েছে

কালের কণ্ঠ অনলাইন   

১৪ মার্চ, ২০১৬ ১৮:২৪



দেশের পোশাক শিল্পে শিশুশ্রম নিরসন সম্ভব হয়েছে

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় জানানো হয়েছে, ইতোমধ্যে দেশের তৈরি পোশাক শিল্পে শিশুশ্রম নিরসন করা সম্ভব হয়েছে।
আজ সংসদ ভবনে কমিটির সভাপতি মন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরো জানানো হয়, ঝুঁকিপূর্ণ শিশুশ্রমকে নিরুৎসাহিত করার লক্ষ্যে সরকারের গৃহীত কার্যক্রমের মাধ্যমে এটা সম্ভব হয়েছে।


কমিটি সদস্য শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মোঃ মুজিবুল হক, আনোয়ারুল আবেদীন খান, ছবি বিশ্বাস, শিরীন আখতার, মোঃ রুহুল আমিন, মোঃ রেজাউল হক চৌধুরী এবং রোকসানা ইয়াসমিন ছুটি সভায় অংশগ্রহণ করেন।
সভায় জানানো হয়, শিশুশ্রম নিরসনের বিষয়টি ২০১৫-২০১৬ সালের শ্রম পরিদর্শন পরিকল্পনায় অন্তর্ভুক্ত করায় এ বিষয়ে কঠোর পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।
সভায় বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডে ট্রেড ইউনিয়ন ও সিবিএ বিষয়ে এ কমিটির সিদ্ধান্তের প্রেক্ষিতে গৃহীত ব্যবস্থা সম্পর্কে এবং এসেনসিয়াল ড্রাপস কোম্পানি লিমিটেডের শ্রমিক-কর্মচারীদের দাবি-দাওয়ার বিষয়ে প্রাপ্ত আবেদন সম্পর্কে আলোচনা হয়।
সভায় জানানো হয়, বাংলাদেশ শ্রম আইনের ৩৪৫ ধারায় সমকাজের জন্য সমমজুরি প্রদানের বিষয়ে উল্লেখ রয়েছে এবং সরকার মধ্যস্থতাকারী হিসেবে বিভিন্ন সেক্টরের মালিক পক্ষ ও শ্রমিক নেতৃবৃন্দের সাথে আলোচনা করে সমঝোতার ভিত্তিতে মজুরি নির্ধারণ করে থাকে। বিভিন্ন সেক্টরের মালিক পক্ষ ও শ্রমিক পক্ষ এবং তাদের আর্থিক সক্ষমতা একই পর্যায়ে না হওয়ায় অভিন্ন মজুরি কাঠামো নির্ধারণ করা আপাতত সম্ভব নয়।
সভায় বলা হয়, বাংলাদেশ শ্রম আইন ২০০৬ অনুযায়ী শ্রম আদালতে ২০১৫ সালে ৪০টি এবং এবছর ৬টি মামলা দায়ের করা হয়েছে। সরকার ৩৮টি কাজকে শিশুদের জন্য ঝুঁকিপূর্ণ কাজ হিসেবে ঘোষণা করেছে এবং “গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতিমালা” প্রণয়ন করে গৃহকর্মে নিয়োজিত শিশুদের কল্যাণ ও সুরক্ষার বিষয়ে ইতিবাচক ভূমিকা রাখছে।
সভায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।


মন্তব্য