kalerkantho


ড. আরেফিন সিদ্দিকের এসইউএসডাব্লিউএম বিশ্ব শান্তি পুরস্কার লাভ

কালের কণ্ঠ অনলাইন   

১৪ মার্চ, ২০১৬ ১৭:৫৯



ড. আরেফিন সিদ্দিকের এসইউএসডাব্লিউএম বিশ্ব শান্তি পুরস্কার লাভ

সমাজে শিক্ষার আলো ও জ্ঞান বিতরণের মাধ্যমে শান্তি প্রতিষ্ঠা, ধর্মনিরপেক্ষতা, সাম্প্রদায়িক সম্প্রীতি ও মানবতা প্রতিষ্ঠায় অনবদ্য ভূমিকা রাখায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিককে এসইউএসডব্লিউএম বিশ্ব শান্তি পুরস্কার প্রদান করা হয়েছে।
আজ কোলকাতা থেকে প্রেরিত এক বার্তায় জানানো হয় যে, ১৩ মার্চ সোমবার কোলকাতার তেঘরিয়া চিনারপার্কে মেসেয়ার কনভেনশন হলে সিদ্ধার্থ ইউনাইটেড সোশ্যাল ওয়েলফেয়ার মিশন (এসইউএসডব্লিউএম) এর পরিচালক ড. বৌদ্ধপ্রিয় মহাথেরো ড. আরেফিন সিদ্দিকের হাতে এ পুরস্কার তুলে দেন।


এ সময় বলা হয়, খ্যাতিমান শিক্ষাবিদ ড. আরেফিন সিদ্দিক তার দীর্ঘ শিক্ষকতা জীবনে জ্ঞান বিতরণের মাধ্যমে শান্তি, সাম্প্রদায়িক সম্প্রতি, ধর্মনিরপেক্ষতা ও মানবিক মূল্যবোধকে জাগরিত করায় নিবেদিত হয়ে কাজ করছেন।
আরও যেসব গুরুত্বপূর্ন ব্যক্তিকে এসইউএসডব্লিউএম বিশ্ব শান্তি পুরস্কারে প্রদান করা হয়েছে তাদের মধ্যে অন্যতম শ্রীলঙ্কার পার্লামেন্টারি রিফর্মস অ্যান্ড মাস মিডিয়া বিষয়ক মন্ত্রী করুনা তিলক জ্ঞানথা, ভুটানের সাবেক প্রধান বিচারপতি সোনম টোগাই, বাংলাদেশের প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) কবির বিন আনোয়ার।
সিদ্ধার্থ ইউনাইটেড সোশ্যাল ওয়েলফেয়ার মিশন সমাজে শিক্ষার আলো ও জ্ঞান বিতরণের মাধ্যমে শান্তি প্রতিষ্ঠা, গণতন্ত্র, আন্ত-ধর্মীয় বিশ্বাস, ধর্মনিরপেক্ষতা, সাম্প্রদায়িক সম্প্রীতি তথা মানবতা প্রতিষ্ঠায় দক্ষিণ এশিয়ায় যারা অনন্য অবদান রাখছেন তাদের শান্তি ও সংহতি ক্যাটাগরিতে পুরস্কার প্রদানের লক্ষ্যে এসইউএসডব্লিউএম বিশ্ব শান্তি পুরস্কার চালু করে।
উল্লেখ্য, এসইউএসডব্লিউএম একটি আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন প্রতিষ্ঠান যারা বিগত এক দশক ধরে সমাজে নিপীড়িত নির্যাতিতদেও উন্নয়ন ও কল্যাণমূলক কাজে নিয়োজিত রয়েছে।


মন্তব্য