kalerkantho


কাল বিশ্ব ভোক্তা অধিকার দিবস

কালের কণ্ঠ অনলাইন   

১৪ মার্চ, ২০১৬ ১৭:০০



কাল বিশ্ব ভোক্তা অধিকার দিবস

আগামীকাল বিশ্ব ভোক্তা অধিকার দিবস। কনজুমার্স ইন্টারন্যাশনালের (সিআই) উদ্যোগে বাংলাদেশসহ বিশ্বের ১২০টি দেশে ২৪০টিরও বেশি সংস্থা বিভিন্ন কর্মসূচির মাধ্যমে ভোক্তা অধিকার দিবস পালন করে থাকে।
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও কনজুমার্স এসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) যৌথ উদ্যোগে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে আগামীকাল মঙ্গলবার দেশব্যাপী দিবসটি পালন করা হবে।
এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘এন্টিবায়োটিকযুক্ত খাদ্যকে না বলুন’।
সকালে রমনা পার্ক, চন্দ্রিমা উদ্যান, সোহরাওয়ার্দী উদ্যান ও ধানমন্ডি লেক এলাকায় প্যাম্পলেট ও লিফলেট বিতরণের মাধ্যমে দিবসটির সূচনা হবে।
রাজধানীর টিসিবি অডিটোরিয়ামে এই উপলক্ষে বিকাল তিনটায় এক সেমিনারের আয়োজন করা হয়েছে। বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ সেমিনারে প্রধান অতিথি থাকবেন। এতে বিশেষ অতিথি থাকবেন জাতীয় সংসদের বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মো. তাজুল ইসলাম এমপি, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, বিশ্ব কৃষি ও খাদ্য সংস্থার ঢাকা প্রতিনিধি মাইক রবসন এবং এফবিসিসিআই‘র সভাপতি আব্দুল মাতলুব আহমাদ। এছাড়া সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ভারতের বিশিষ্ট কনজুমার্স কর্মী অমৃতলাল সাহা।
দিবসটি পালন উপলক্ষে রাজধানীর বিভিন্ন বাজার ও দর্শনীয় স্থানে পোস্টার সন্নিবেশ করা হবে। এ উপলক্ষে ঢাকা থেকে প্রকাশিত শীর্ষ স্থানীয় দৈনিক পত্রিকাসমূহে দিবসের প্রতিপাদ্যের ওপর বিশেষ বিজ্ঞাপন প্রকাশ এবং বিভিন্ন সরকারি-বেসরকারি টিভি চ্যানেলে টকশোর আয়োজন করা হয়েছে।
দেশের অন্যান্য বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে দিবসটি পালনের লক্ষ্যে সভা-সেমিনার এবং লিফলেট, প্যাম্পলেট, পোস্টার সন্নিবেশসহ স্থানীয় উপযোগী অন্যান্য কর্মসূচি গ্রহণ করা হয়েছে । - বাসস।


মন্তব্য