kalerkantho


বাসস-পিআইবি আইন অনুমোদন মন্ত্রিসভায়

কালের কণ্ঠ অনলাইন   

১৪ মার্চ, ২০১৬ ১৩:৫১



বাসস-পিআইবি আইন অনুমোদন মন্ত্রিসভায়

বাংলাদেশ সংবাদ সংস্থা আইন-২০১৬ ও বাংলাদেশ প্রেস ইন্সটিটিউট আইন-২০১৬ নীতিগতভাবে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এ ছাড়া অনুমোদন দেওয়া হয়েছে সার্ক যুব সনদ প্রস্তাব। আজ সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বৈঠকের পর মন্ত্রিপরিষদসচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বিষয়টি জানান। এর আগে মন্ত্রিপরিষদ কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়।

মন্ত্রিপরিষদসচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, ১৯৭৬ সালের রেজিলিউশন দিয়ে পিআইবি চলছিল। নতুন আইনের অধীনে পিআইবিতে ১৫ সদস্যের পরিচালনা বোর্ড থাকবে, যার মেয়াদ হবে দুই বছর। পিআইবি গণমাধ্যমসংশ্লিষ্টদের প্রশিক্ষণ দেবে। পিআইবি ১৯৭৬ সালের ১৮ আগস্ট প্রতিষ্ঠিত হয় বলেও জানান শফিউল আলম।

১৯৭৯ সালের অধ্যাদেশ দিয়ে বাসস পরিচালিত হচ্ছিল জানিয়ে শফিউল আলম বলেন, সামরিক শাসনামলে জারি করা অধ্যাদেশ সর্বোচ্চ আদালত অবৈধ ঘোষণা করায় অধ্যাদেশ অনুসরণ করে নতুন আইন করা হচ্ছে। খসড়া আইনে বলা হয়েছে, সরকারের নিয়োগ দেওয়া চেয়ারম্যান হবেন বোর্ডের প্রধান। তার মেয়াদ হবে ২ বছর। সরকার একজন মহাপরিচালকও নিয়োগ দেবে। তিনি সর্বক্ষণিক কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন।

 


মন্তব্য