kalerkantho

মঙ্গলবার । ২৪ জানুয়ারি ২০১৭ । ১১ মাঘ ১৪২৩। ২৫ রবিউস সানি ১৪৩৮।


বিবিসি বাংলার প্রতিবেদন

সিগারেটের প্যাকেটে সতর্কবাণীর দাবিতে কর্মসূচি

কালের কণ্ঠ অনলাইন   

১৪ মার্চ, ২০১৬ ০৯:৫৪



সিগারেটের প্যাকেটে সতর্কবাণীর দাবিতে কর্মসূচি

প্রতিবার ধূমপানের সময় যদি কেউ ফুসফুস ও মুখের ক্যান্সার, হৃদরোগ, ব্রেন স্ট্রোক, গর্ভপাত এবং শরীরে পচনশীল অসুখের মরনব্যধির সচিত্র রূপ প্রত্যক্ষ করে, তাহলে ধূমপায়ীদের মধ্যে তৈরি হবে ভীতি ও সচেতনতা। ফলে কমে আসবে তামাকের ব্যবহার।

সিগারেটসহ তামাকজাত পণ্যের প্যাকেটের অর্ধেকটাতে তামাক পণ্য ব্যবহারের ফলে স্বাস্থ্যগত যেসব রোগবালাই হয়, তার ছবি সংবলিত সতর্কবাণী চালুর দাবিতে আজ থেকে তিন দিনব্যাপী কর্মসূচির আয়োজন করেছে মাদকবিরোধী ১২টি সংগঠন।

এই আয়োজনের অন্যতম আয়োজক, বাংলাদেশে তামাক নিয়ন্ত্রণবিষয়ক টাস্কফোর্স ও জাতীয় তামাক নিয়ন্ত্রণ বোর্ডের সদস্য অরূপ রতন চৌধুরী বলছেন, দেশে বিশেষ করে তরুণদের মধ্যে ধূমপানের প্রবণতা কমেনি। তবে মানুষের মধ্যে সচেতনতা বেড়েছে। এখন ছবি দিয়ে যদি বলা যায় যে এর ফলে কি কি অসুখ হয়, তাহলে মানুষ আরো সচেতন হবে। পৃথিবীর অন্তত ৭০টি দেশে এর ফলে তামাকের ব্যবহার কমে এসেছে।

তবে, অরূপ রতন চৌধুরী অভিযোগ করছেন তামাকজাত পণ্য উৎপাদন ও বিপণনকারীরা তামাকজাত পণ্যের প্যাকেটে তামাক পণ্য ব্যবহারের ফলে স্বাস্থ্যগত যেসব রোগবালাই হয়, তার ছবি সংবলিত সতর্কবাণী চালুর যেসব নিয়ম রয়েছে, তা মানছে না।

 


মন্তব্য