kalerkantho


বঙ্গবন্ধুর স্মৃতিচিহ্ন সংগ্রহে বিটিভির জেলা প্রতিনিধিদের তথ্যমন্ত্রীর নির্দেশ

কালের কণ্ঠ অনলাইন   

১৩ মার্চ, ২০১৬ ২১:৫৩



বঙ্গবন্ধুর স্মৃতিচিহ্ন সংগ্রহে বিটিভির জেলা প্রতিনিধিদের তথ্যমন্ত্রীর নির্দেশ

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ২০২০ সালে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে এখন থেকেই দেশের জেলাগুলোতে জাতির পিতার স্মৃতিচিহ্ন সংগ্রহের জন্য বাংলাদেশ টেলিভিশনের জেলা সংবাদ প্রতিনিধিদের নির্দেশ দিয়েছেন।
একইসাথে ২০২১ সালে স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে ১৯৭১ থেকে এ পর্যন্ত জেলাওয়ারী জীবনমানের উন্নয়নের তুলনামূলক তথ্যচিত্রও প্রণয়নের জন্য বিটিভির জেলাপ্রতিনিধিদের নির্দেশ দেন তিনি।
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু আজ রবিবার দুপুরে রাজধানীর রামপুরা বাংলাদেশ টেলিভিশনের নবনির্মিত সদর দপ্তরের সভাকক্ষে বাংলাদেশ টেলিভিশনের জেলা সংবাদ প্রতিনিধি সম্মেলন-২০১৬ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ নির্দেশনা দেন। এসময় প্রতিটি বিভাগীয় শহরে বিটিভির স্বাধীন সম্প্রচার কেন্দ্র স্থাপনে সরকারের সিদ্ধান্তের কথাও উল্লেখ করেন তিনি।
বাংলাদেশ টেলিভিশনকে এ উপমহাদেশের সবচেয়ে প্রাচীন ইলেক্ট্রনিক গণমাধ্যম হিসেবে উল্লেখ করে হাসানুল হক ইনু বলেন, জনগণের যাপিত জীবনের চালচিত্র বেসরকারি টেলিভিশনগুলোতে ফুটে নাও উঠতে পারে, জনগণের পক্ষে সে কাজটি করে বিটিভি।
মন্ত্রী বলেন, জনগণের অর্থে পরিচালিত এই প্রতিষ্ঠান শিক্ষা, স্বাস্থ্য, বিনোদন, উন্নয়ন ও সচেতনতামূলক বিষয়াদিসহ জনগণের প্রয়োজন ও সুখ-দুঃখের কথা তুলে ধরার কাজ করে, মুনাফার জন্য নয়। সে কারণেই অদক্ষতা বা দুর্নীতি আড়াল করার দায়িত্ব বিটিভির নয়, জেলা প্রতিনিধিরা স্বাধীনভাবে সংবাদ সংগ্রহ ও সরবরাহ করবেন, বলেন তিনি।
বিটিভির জেলা সংবাদ প্রতিনিধি সমিতির সভাপতি এফ এম আব্দুস সামাদের সভাপতিত্বে আয়োজিত এ সম্মেলনে উদ্বোধক হিসেবে প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে তথ্য সচিব মরতুজা আহমদ, বিটিভির মহাপরিচালক এ এস এম হারুন-অর-রশীদ, উপ-মহাপরিচালক (বার্তা) মোঃ নাসির উদ্দিন এবং পরিচালক (বার্তা) নাসির আহমেদ বক্তব্য রাখেন।
প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী জেলা প্রতিনিধিদের সম্মানী ও পদবী পুণর্বিন্যাসের ওপর সবিশেষ গুরুত্ব আরোপ করেন।
তথ্য সচিব মরতুজা আহমদ বলেন, তথ্য জানতে সহায়তা করার মাধ্যমে জনগণের অধিকার নিশ্চিত করতে হবে। সেই সাথে দেশের সাংস্কৃতিক ঐতিহ্য তুলে ধরাও রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যমের প্রতিনিধি হিসেবে বিটিভির সংবাদকর্মীদের দায়িত্ব।
এ সময় বিটিভির জেলা প্রতিনিধিদের প্রয়োজনীয় ক্যামেরা ও ল্যাপটপ সরবরাহের জন্য বিটিভি কর্তৃপক্ষকে দ্রুত প্রকল্প গ্রহণের নির্দেশ দেন তথ্য সচিব।
বিটিভির মহাপরিচালক এ এস এম হারুন-অর-রশীদ জেলা সংবাদ প্রতিনিধিদের কর্মতৎপরতাকে বাংলাদেশ টেলিভিশনের জন্য অপরিহার্য বলে বর্ণনা করে একনিষ্ঠভাবে কাজ করার জন্য তাদের প্রতি আহ্বান জানান।


মন্তব্য