নড়াইলে গমের বাম্পার ফলন-335112 | জাতীয় | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

মঙ্গলবার । ২৭ সেপ্টেম্বর ২০১৬। ১২ আশ্বিন ১৪২৩ । ২৪ জিলহজ ১৪৩৭


নড়াইলে গমের বাম্পার ফলন

কালের কণ্ঠ অনলাইন   

১২ মার্চ, ২০১৬ ১৮:৫১



নড়াইলে গমের বাম্পার ফলন

নড়াইল জেলায় গম চাষিদের মুখে হাসি ফুটেছে। এবার এখানে গমের বাম্পার ফলনের আশা করছেন সংশ্লিষ্টরা।
জানা গেছে, স্বল্প সময় এবং লাভ বেশি হওয়ায় কৃষকরা গম চাষের দিকে ঝুঁকে পড়েছেন। জেলার কৃষকদের কাছে গম একটি লাভজনক ফসলে পরিণত হয়েছে।
নড়াইলের কালনা. রাজুপুর, বাকা, শিংগা, দিঘলিয়া, মল্লিকপুর, চাচই, দেবী, শরশুনা, সত্রহাজারী, মুলিয়া, মালিয়াট, কলোড়া, মাইজপাড়াসহ বিভিন্ন গ্রাম এলাকা ঘুরে দেখা গেছে, মাঠের পর মাঠ জুড়ে গমের আবাদ হয়েছে। স্বল্প খরচ এবং সময় কম লাগায় দিন দিন জেলার কৃষকরা গম চাষে উৎসাহী হচ্ছেন।
লোহাগড়া উপজেলার দেবী গ্রামের কৃষক রবিউল ইসলাম জানান, গম চাষাবাদ খুব সহজ এবং স্বল্প সময়ে অধিক লাভজনক ফসল। তিনি এবছর ২৫ শতক জমিতে গমের আবাদ করেছেন। গত বছরের তুলনায় এ বছর ভালো ফলন হবে বলে তিনি আশা করছেন।
সদর উপজেলার দূর্গাপুর গ্রামের লিটন মোল্যা বলেন, গম চাষাবাদে খরচ এবং রোগ বালাই খুব কম হয় । এবছর আমি দুই একর জমিতে চাষ করেছি, ফলন ভাল হয়েছে।
সিবানন্দপুর গ্রামের মনিরুল ইসলাম জানান, গম চাষে লাভ বেশি হওয়ায় কৃষকরা দিনদিন আগ্রহী হচ্ছে এদিকে। তিনি ভাল দাম পাওয়ার আশা করছেন।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শেখ আমিনুল হক বলেন, এবার ৩ হাজার ৭৮৭ হেক্টর জমিতে চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও চাষ হয়েছে ৬ হাজার ৩শ” হেক্টর জমিতে।
কৃষি সম্প্রসারণ অধিদফতরের পক্ষ থেকে কৃষকদের সার্বিক সহযোগিতা করা হচ্ছে বলেও জানান তিনি। - বাসস।

মন্তব্য