kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


দুই মেয়রের সঙ্গে রাস্তা পরিষ্কারে নামলেন নর্থ সাউথের শিক্ষক-শিক্ষার্থীরা

কালের কণ্ঠ অনলাইন   

১১ মার্চ, ২০১৬ ১৩:৫২



দুই মেয়রের সঙ্গে রাস্তা পরিষ্কারে নামলেন নর্থ সাউথের শিক্ষক-শিক্ষার্থীরা

প্রতিষ্ঠার দুই যুগ উদযাপনের অংশ হিসেবে ঢাকার রাস্তায় পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান চালিয়েছে বেসরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। শুক্রবার সকালে জাতীয় সংসদ ভবনের পাশে মানিক মিয়া এভিনিউতে ঢাকার দুই সিটি মেয়রকে সঙ্গে নিয়ে পরিচ্ছন্নতায় নামেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষক ও শিক্ষার্থীরা।

সকাল সোয়া ৯টা থেকে প্রায় ১৫ মিনিট রাস্তার ময়লা-আবর্জনা পরিষ্কার করেন তারা। ২০১৬ সালকে ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা বর্ষ ঘোষণার সঙ্গে সংহতি জানাতেই ভিন্নধর্মী এই আয়োজন বলে জানান প্রতিষ্ঠানটির কর্মকর্তারা।

কর্মসূচির শুরুতে উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক সবাইকে নিজ উদ্যোগে পরিচ্ছন্নতা অভিযানে যুক্ত হওয়ার আহ্বান জানান। তিনি বলেন, ''আজকাল আমরা উত্তাপ বেশি ছড়াই, আলো কম ছড়াই। এখন আলো ছড়ানোর সময়। সবাইকে নিজ হাতে নিজের শহর পরিষ্কারের দায়িত্ব নিতে হবে। কেবল মাত্র দুই সিটি করপোরেশনের মেয়রের পক্ষে এই শহর পরিষ্কার রাখা সম্ভব নয়। ''

''মনের আলো রাস্তার বালিতে, পার্কে, পথে-প্রান্তরে ছড়িয়ে দাও,'' শিক্ষার্থীদের উদ্দেশে বলেন তিনি।

দক্ষিণের মেয়র সাঈদ খোকন বলেন, ''সবাইকে একেকজন মেয়রের ভূমিকা পালন করতে হবে। সবাই কাঁধে কাঁধ মিলিয়ে শহরটাকে পরিষ্কার রাখব। '' শিগগিরই ঢাকা শহরের প্রতিটি ওয়ার্ডে ১০০টি করে ডাস্টবিন বসানোর উদ্যোগের কথা জানিয়ে তিনি বলেন, ''বাদামের খোসা, কলার খোসাটি যেন ডাস্টবিনের বাইরে না ফেলেন, তা স্মরণ রাখবেন। ''

দেশের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে ১৯৯২ সালে ১৩৭ জন শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (এনএসইউ)। বর্তমানে চারটি অনুষদের ১৬টি বিভাগে ২২ হাজারের বেশি শিক্ষার্থীর পাশাপাশি ৭০০ শিক্ষক আছেন।

এনএসইউ ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এম এ কাসেম, উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলামসহ ট্রাস্টি বোর্ডের অন্য সদস্যরা প্রতিষ্ঠাবার্ষিকীর এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন।

প্রতিষ্ঠার দুই যুগ উপলক্ষে আগের দিন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যৌথভাবে এক 'মডেল ইউএন সম্মেলনের' আয়োজন করা হয়, যেখানে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী উপস্থিত ছিলেন।


মন্তব্য