kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


চুরি যাওয়া টাকা শিগগিরই উদ্ধারের আশা করছে বাংলাদেশ ব্যাংক

কালের কণ্ঠ অনলাইন   

১০ মার্চ, ২০১৬ ২২:৪৫



চুরি যাওয়া টাকা শিগগিরই উদ্ধারের আশা করছে বাংলাদেশ ব্যাংক

নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংক একাউন্ট থেকে চুরি যাওয়া অর্থ শিগগিরই উদ্ধারের আশা করছে বাংলাদেশ ব্যাংক (বিবি)।
কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র শুভঙ্কর সাহা বৃহস্পতিবার বাসসকে বলেন, ‘এখন আমরা আরো দৃঢ়তার সঙ্গে বলতে পারি যে, আমরা শিগগিরই চুরি যাওয়া অর্থ উদ্ধারে সক্ষম হবো।

কারণ, ফিলিপাইনের এন্টি-মানিলন্ডারিং কর্তৃপক্ষ এ ব্যাপারে যথেষ্ট অগগ্রতি অর্জন করেছে। ’
অগ্রগতির ব্যাপারে বিস্তারিত কিছু উল্লেখ না করে তিনি বলেন, ওই চুরির বিষয়ে আরো বেশি ও সুনির্দিষ্ট তথ্য পেতে বাংলাদেশ ব্যাংক ফিলিপাইনের সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করছে।
এর আগে বাংলাদেশ ব্যাংকের আরেকজন মুখপাত্র এ এফ এম আসাদুজ্জামান বলেন, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ একাউন্টের এই অর্থ যে ফিলিপাইনের বিভিন্ন ব্যাংকে ইলেট্রোনিক্যালি সরিয়ে নেয়া হয়েছে তার ‘যথেষ্ট প্রমাণ’ কেন্দ্রীয় ব্যাংক পেয়েছে।
সোমবার বাংলাদেশ ব্যাংকের এক বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) যুক্তরাষ্ট্রে জমা থাকা অর্থ থেকে চুরি যাওয়া অংশের সন্ধান পেতে ফিলিপাইনের এন্টি-মানিলন্ডারিং এজেন্সিকে সহযোগিতা করে যাচ্ছে। এতে আরো বলা হয়, ম্যানিলার কর্র্তৃপক্ষের সহযোগিতায় চুরি যাওয়া অর্থের একাংশ উদ্ধার করা হয়েছে।
এদিকে কেন্দ্রীয় ব্যাংক তার যুক্তরাষ্ট্রের একাউন্ট থেকে চুরির বিষযে প্রমাণ সংগ্রহের জন্য বিশ্বব্যাংকের সাইবার অপরাধ বিশেষজ্ঞ রাকেশ আস্তানাকে নিয়োগ দিয়েছে। তাছাড়া কেন্দ্রীয় ব্যাংক চুরি যাওয়া অর্থ উদ্ধারে প্রয়োজনে আরো বিশেষজ্ঞ নিয়োগের সিদ্ধান্ত গ্রহণ করেছে।
মি. সাহা বলেন, দেশের সকল ব্যাংককে তাদের বিদেশের একাউন্টে রাখা অর্থ রক্ষায় সবধরনের সাইবার নিরাপত্তা ব্যবস্থা নেয়ারও পরামর্শ দেয়া হয়েছে।
তিনি আরো বলেন, বাণিজ্যিক ব্যাংকসমূহের ফুলপ্রুফ নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে বাংলাদেশ ব্যাংক ওইসব ব্যাংকের সাইবার নিরাপত্তা পরীক্ষা করে দেখবে। - বাসস।


মন্তব্য