যুক্তরাজ্যের নিষেধাজ্ঞার কারণ-334363 | জাতীয় | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

মঙ্গলবার । ২৭ সেপ্টেম্বর ২০১৬। ১২ আশ্বিন ১৪২৩ । ২৪ জিলহজ ১৪৩৭


যুক্তরাজ্যের নিষেধাজ্ঞার কারণ যৌক্তিক নয় : মেনন

কালের কণ্ঠ অনলাইন   

১০ মার্চ, ২০১৬ ১৪:৪৪



যুক্তরাজ্যের নিষেধাজ্ঞার কারণ যৌক্তিক নয় : মেনন

কার্গো প্লেন চলাচলে নিষেধাজ্ঞায় যুক্তরাজ্যের দেখানো কারণ যৌক্তিক নয় বলেছেন বেসামরিক বিমান ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন। এ নিষেধাজ্ঞা অবিলম্বে প্রত্যাহার করা উচিত ও বাংলাদেশ সরকার তেমনই আশা করছে বলেও মন্তব্য করেন তিনি। দুপুরে সচিবালয়ে তার মন্ত্রণালয় কক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপে এসব কথা বলেন মন্ত্রী। রাশেদ খান বলেন, নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে বাংলাদেশ থেকে সরাসরি পণ্যবাহী উড়োজাহাজ চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাজ্য। নিষেধাজ্ঞার পেছনে নিরাপত্তাহীনতা মূল কারণ হতে পারে না। আমাদের বিমানবন্দরে নিরাপত্তা পরিস্থিতি অনেক ভালো।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, পরিস্থিতি সামলাতে আমরা সবকিছু করছি। তাদের সঙ্গে বারবার যোগাযোগ হচ্ছে আমাদের। এ নিষেধাজ্ঞা প্রত্যাহার করা উচিত এবং আমরা আশা করি, তারা সেটি করবেন। মঙ্গলবার দেশটির সরকারি ওয়েবসাইটে এ নিষেধাজ্ঞার কথা জানানো হয়। বাংলাদেশ এয়ারপোর্ট আপডেট শীর্ষক ঘোষণাটিতে বলা হয়, আন্তর্জাতিক নিরাপত্তায় প্রয়োজনীয় কিছু বিষয়ে এখন‍ও ঘাটতি রয়েছে রয়েছে ঢাকায়। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত ঢাকা থেকে যুক্তরাজ্যে সরাসরি কার্গো পরিবহন করতে দেওয়া হবে না। তবে অন্যদেশ হয়ে যুক্তরাজ্যে যাওয়া যাবে।

যুক্তরাজ্যের এ নিষেধাজ্ঞা প্রসঙ্গে মন্ত্রী রাশেদ খান মেনন বলেন, আমাদের বিমানবন্দরের নিরাপত্তার মানোন্নয়নে তাদের দেওয়া পরামর্শগুলো নিয়েছি। কার্গো হ্যান্ডলিংয়ের মান ৭০ শতাংশে এসেছে। প্রশিক্ষিত জনশক্তি রয়েছে। এসব দেখে তারা সন্তোষ জানিয়েছিলেন। তাই এখন নিরাপত্তা ঘাটতির কারণ কীভাবে আসতে পারে? এ নিষেধাজ্ঞায় বাংলাদেশ বিমানের কার্গো পরিবহন ব্যাহত হবে বলেও উল্লেখ করেন তিনি।

 

মন্তব্য