kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


শিক্ষার্থীদের আত্মশুদ্ধি অর্জন করতে হবে : আরেফিন সিদ্দিক

কালের কণ্ঠ অনলাইন   

৯ মার্চ, ২০১৬ ২১:২৩



শিক্ষার্থীদের আত্মশুদ্ধি অর্জন করতে হবে : আরেফিন সিদ্দিক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক সুনাগরিক ও প্রজ্ঞাবান মানুষ হিসাবে নিজেদের গড়ে তুলতে অবিরাম আত্মশুদ্ধির চর্চা চালিয়ে যাওয়ার জন্য ছাত্র-ছাত্রীদের প্রতি আহ্বান জানিয়েছেন।
তিনি আজ বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে বিশ্ববিদ্যালয় আইন অনুষদ, জীব বিজ্ঞান অনুষদ এবং ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদভুক্ত বিভিন্ন বিভাগের ১ম বর্ষ সম্মান শ্রেণির শিক্ষার্থীদের পরিচিতি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান।


ছাত্র-নির্দেশনা ও পরামর্শদান দফতর এই অনুষ্ঠানের আয়োজন করে।
ছাত্র-নির্দেশনা ও পরামর্শদান দফতরের পরিচালক অধ্যাপক ড. শাহীন ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আইন অনুষদের ডিন অধ্যাপক ড. তাসলিমা মনসুর, জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো: ইমদাদুল হক, ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. রফিকুল ইসলাম এবং ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমান বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন।
উপাচার্য ‘শিক্ষাই আলো’ স্লোগানকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মিশন স্টেটমেন্ট হিসাবে উল্লেখ করে বলেন, শিক্ষার্থীদের অবশ্যই শিক্ষার আলোয় আলোকিত হতে হবে এবং সমাজ তথা বিশ্বে সেই আলো ছড়িয়ে দিতে হবে।
তিনি বলেন, শুধু সার্টিফিকেট অর্জন বা পরীক্ষায় ভাল ফলাফল করে দেশের কল্যাণ সাধন সম্ভব নয়। এজন্য তাদের ভাল মানুষ হতে হবে।
মার্চ মাসকে বাঙালীর সামনে এগিয়ে যাওয়ার মাস হিসাবে অভিহিত করে উপাচার্য বলেন, মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে দেশের আর্থ-সামাজিক উন্নয়নে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।
তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশের ইতিহাস এক ও অভিন্ন। মহান মুক্তিযুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অগ্রণী ভূমিকা পালন করেন।
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন বলে তিনি উল্লেখ করেন।


মন্তব্য