kalerkantho


ঢাকা-মস্কো কমিশন গঠনে শিগগির চুক্তি স্বাক্ষর হবে : পররাষ্ট্রমন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

৯ মার্চ, ২০১৬ ২০:৪৭



ঢাকা-মস্কো কমিশন গঠনে শিগগির চুক্তি স্বাক্ষর হবে : পররাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে বাণিজ্য, অর্থনীতি, বিজ্ঞান এবং প্রযুক্তি বিষয়ে আন্তঃসরকার কমিশন গঠনের প্রস্তাবিত চুক্তিটি শিগগির স্বাক্ষরিত হবার ব্যাপারে মস্কোকে আজ পুনরায় আশ্বস্ত করেছে ঢাকা।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, রাশিয়ার বিদায়ী রাষ্ট্রদূত আলেকজান্ডার এ নিকোলায়েভ আজ পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎকালে তিনি তাকে এই আশ্বাস প্রদান করেন।
রাশিয়ার রাষ্ট্রদূত বৈঠকে ২০১৩ সালে রুশ প্রেসিডেন্ট পুটিনের আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাশিয়া সফরে ভুয়সী প্রশংসা করেন।
তিনি বলেন, শেখ হাসিনার এই সফর পরমাণু শক্তি এবং তেল ও গ্যাস অনুসন্ধানসহ অনেক ক্ষেত্রে দু’দেশের মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের জন্য একটি শক্ত ভিত্তি তৈরি করেছে।
রাশিয়ার রাষ্ট্রদূত নিকোলায়েভ পররাষ্ট্রমন্ত্রীকে বলেন, তার দেশের একটি বেসরকারি বিমান চলাচল কোম্পানি সম্প্রতি ঢাকা সফর করে এবং এ সময় তারা সরাসরি ঢাকা-মস্কো ফ্লাইট পরিচালনার সম্ভাব্যতা যাচাই করে দেখতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে ফলপ্রসু আলোচনা করেন।
বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী রাশিয়ার বাজারে বাংলাদেশী পণ্যের শুল্ক ও কোটামুক্ত প্রবেশে রাশিয়ার সরকারের সহযোগিতা কামনা করেন।
পররাষ্ট্র মন্ত্রী আলী বলেন, বাংলাদেশ এবং রাশিয়া সন্ত্রাস এবং জঙ্গিবাদ মোকাবেলায় দ্বিপক্ষীয়, আঞ্চলিক এবং আন্তর্জাতিক পর্যায়ে ঘনিষ্টভাবে কাজ করছে। এ প্রসঙ্গে তিনি সিরিয়ায় যুদ্ধবিরতির যুক্তরাষ্ট্রের একটি মতৈক্যে পৌঁছার জন্য রাশিয়ার ভূমিকার প্রশংসা করেন। পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় সফলভাবে দায়িত্ব পালন করায় রাশিয়ার রাষ্ট্রদূতকে অভিনন্দন জানান এবং তার সুস্বাস্থ্য কামনা করেন।
রাশিয়ার রাষ্ট্রদূত ঢাকায় তার দায়িত্ব পালনকালে সর্বাত্মক সহায়তার জন্য বাংলাদেশ সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।


মন্তব্য