বাংলাদেশ প্রাকৃতিক দুর্যোগ-334054 | জাতীয় | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

সোমবার । ২৬ সেপ্টেম্বর ২০১৬। ১১ আশ্বিন ১৪২৩ । ২৩ জিলহজ ১৪৩৭


বাংলাদেশ প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় বহির্বিশ্বে রোল মডেল : রাষ্ট্রপতি

কালের কণ্ঠ অনলাইন   

৯ মার্চ, ২০১৬ ১৯:৪১



বাংলাদেশ প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় বহির্বিশ্বে রোল মডেল : রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, বাংলাদেশ প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় বহির্বিশ্বে রোল মডেল হিসেবে বিবেচিত হচ্ছে।
জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে আজ এক বাণীতে রাষ্ট্রপতি এ কথা বলেন।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উদ্যোগে দেশব্যাপী ‘জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস-২০১৬’ উদ্যাপনের উদ্যোগকে রাষ্ট্রপতি স্বাগত জানান।
তিনি বলেন, এ বছর ‘জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস-২০১৬’ উদ্যাপন উপলক্ষে প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, ‘দুর্যোগে পাবো না ভয়, দুর্যোগকে আমরা করবো জয়’ যা খুবই বাস্তবধর্মী ও সময়োপযোগী।’
তিনি বলেন, প্রাকৃতিক দুর্যোগ নিয়ন্ত্রণ সম্ভব না হলেও জনসচেতনতা বৃদ্ধি এবং পূর্ব প্রস্তুতির মাধ্যমে যে কোন দুর্যোগে জীবন, জীবিকা ও সম্পদের ক্ষয়ক্ষতি সহনীয় পর্যায়ে রাখা সম্ভব হবে।
রাষ্ট্রপতি বলেন, ভৌগোলিক অবস্থানগত কারণে বাংলাদেশ দুর্যোগপ্রবণ অঞ্চলে অবস্থিত। বন্যা, ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসসহ নানা প্রাকৃতিক দুর্যোগ বাংলাদেশকে প্রতিনিয়ত মোকাবিলা করতে হয়। বাংলাদেশ ইতোমধ্যে প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় বহির্বিশ্বে রোল মডেল হিসেবে বিবেচিত হচ্ছে।
তিনি বলেন, টেকসই উন্নয়ন, জলবায়ু পরিবর্তনের সুদূরপ্রসারী প্রভাব মোকাবিলা এবং সকলের জন্য মর্যাদাপূর্ণ জীবন অর্জনে অবদান রাখার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের ‘চ্যাম্পিয়ন্স অফ দি আর্থ’ পুরস্কার পেয়েছেন। বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি ও জলবায়ু পরিবর্তনজনিত কারণে সারাবিশ্বে দুর্যোগ ঝুঁকি ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। এ কর্মযজ্ঞে ভূমিকম্পসহ অন্যান্য দুর্যোগ মোকাবিলায় ঝুঁকিহ্রাস ও প্রস্তুতি কার্যক্রমের পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নে জনসচেতনতার কোন বিকল্প নেই।
তিনি বলেন, ‘এ পরিপ্রেক্ষিতে দুর্যোগ ঝুঁকিহ্রাস ও প্রস্তুতি কার্যক্রমে সর্বস্তরের জনগণের কার্যকর অংশগ্রহণ ও জনসচেতনতা সৃষ্টিতে সারাদেশে ‘জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস-২০১৬’ উদ্যাপন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমার বিশ্বাস।’
রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন, দুর্যোগ ব্যবস্থাপনার সাথে সরাসরি সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয়, বিভাগ, সরকারি ও বেসরকারি সংস্থা ও সুশীল সমাজের সমন্বিত প্রচেষ্টায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় দুর্যোগ ঝুঁকিহ্রাস এবং সাড়াদানকল্পে প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ ও দুর্যোগ মোকাবিলায় সক্ষম হবে।

মন্তব্য