kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


বিশ্বে নারীর ক্ষমতায়নে বাংলাদেশ এক উজ্জ্বল দৃষ্টান্ত : স্পিকার

কালের কণ্ঠ অনলাইন   

৮ মার্চ, ২০১৬ ২২:১৩



বিশ্বে নারীর ক্ষমতায়নে বাংলাদেশ এক উজ্জ্বল দৃষ্টান্ত : স্পিকার

জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বিশ্বে নারীর ক্ষমতায়নে বাংলাদেশ এক উজ্জ্বল দৃষ্টান্ত। দেশে নারীর অর্জন ফলপ্রসু।

এই অবস্থান শুধুমাত্র রাজনৈতিক ক্ষেত্রেই নয়। প্রতিটি পেশায় ও ক্ষেত্রে নারীর দৃশ্যমানতা আমরা দেখতে পাই।
স্পিকার আজ ঢাকায় সোনারগাঁও হোটেলে আরটিভি কর্তৃক আয়োজিত আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে “জয়া- আলোকিত নারী-২০১৬ সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতাকালে একথা বলেন।
স্পিকার বলেন, নারীর ক্ষমতায়নে বর্তমান প্রধানমন্ত্রী অনেক কাজ করছেন। তারপরও নারীর অংশগ্রহণ বাড়াতে বিভিন্ন পদক্ষেপ নিতে হবে এবং নারীর জন্য যথেষ্ট সুযোগ উন্মুক্ত করতে হবে। এজন্য নারীর শিক্ষা ও অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়া প্রয়োজন বলে তিনি মন্তব্য করেন।
স্পিকার বলেন, মেধা ও যোগ্যতা দিয়ে সমাজের সকল বাঁধা পেরিয়ে নারীকে এগিয়ে যেতে হবে। তিনি নারীদের আত্মবিশ্বাস অটুট রেখে কঠিন অধ্যবসায়ের মাধ্যমে নিজেদেরকে এগিয়ে নেয়ার আহবান জানান। তিনি নারীর সমতা তৈরীর জায়গাগুলোতে অনেক কাজ করার আহবান জানিয়ে বলেন, নারীর অগ্রগতির ইতিবাচক ফল শুধুমাত্র নারীই নয় সমাজের সকলেই তা ভোগ করবে।
চলচ্চিত্র অভিনেতা ফেরদৌস এর সঞ্চালনায় এবং আরটিভির চেয়ারম্যান আলহাজ মোরশেদ আলম এমপির সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরটিভির ব্যবস্থাপনা পরিচালক হুমাযুন কবীর বাবলু, প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান প্রমুখ বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে ৭টি ক্যাটাগরিতে অবদানের জন্য ভাষা সৈনিক রওশান আরা বাচ্চু ও সংগীত শিল্পী রুনা লায়লাসহ ৮ জন নারীকে জয়া -আলোকিত নারী-২০১৬ সম্মাননা প্রদান করা হয়।
পরে অনুষ্ঠানে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।


মন্তব্য