kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


'নারীদের প্রতিনিধিত্বমূলক প্রতিযোগিতায় অংশগ্রহণে সুযোগ করে দিতে হবে'

কালের কণ্ঠ অনলাইন   

৮ মার্চ, ২০১৬ ২০:২৯



'নারীদের প্রতিনিধিত্বমূলক প্রতিযোগিতায় অংশগ্রহণে সুযোগ করে দিতে হবে'

নারীদের প্রতিনিধিত্বমূলক প্রতিযোগিতায় অংশ গ্রহণে সুযোগ করে দিতে পুরুষদের সহযোগিতামূলক মনোভাব নিয়ে এগিয়ে আসার আহবান জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।
তিনি বলেন, ‘মনোনয়ন দেয়ার জন্য পৌরসভা ও ইউনিয়ন পরিষদে নারী প্রার্থী পাওয়া যায় না।

তৃণমূলের সব দলে নারীরা উপেক্ষিত। পুরুষরা নারীদের এগিয়ে আসতে দেয় না। নারীদের প্রতিনিধিত্বমূলক পদে প্রতিযোগিতার সুযোগ দিতে হবে। এ ক্ষেত্রে পুরুষদের মানসিকতার পরিবর্তন করে সহযোগিতামূলক মনোভাব নিয়ে এগিয়ে আসতে হবে। ’
মন্ত্রী আজ ধানমন্ডির ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সেমিনার হলে ডিজিটাল ইনোভেশন চ্যালেঞ্জ ফর উইমেন প্রতিযোগীতার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন। এসময় তিনি বিজয়ীদের মধ্যে পুরস্কার হিসেবে ক্রেস্ট ও নগদ টাকা তুলে দেন।
সকলকে ভাল কাজের দৃষ্টান্ত স্থাপনের আহবান জানিয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী বলেন, কথা কম বলতে হবে, কাজ বেশী করতে হবে। ভাল কাজের দৃষ্টান্ত স্থাপন করতে পারলেই আমাদের দেশ অনেকটা এগিয়ে যাবে।
তিনি বলেন, বিশ্বের ১৭তম বৃহৎ পদ্মা সেতুর মতো বৃহৎ প্রকল্প বাংলাদেশ নিজস্ব অর্থায়নে বাস্তবায়ন করছে। এর মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাবিশ্বে একটি বিস্ময়কর দৃষ্টান্ত স্থাপন করেছেন। ঢাকার যানজট নিরসনে আগামী মাস থেকে মেট্টোরেলের কাজ শুরু হবে। উত্তরা থেকে ৩৭ মিনিটে মতিঝিল যাওয়া যাবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধ্য দিয়ে এই মেট্টোরেল যাবে। মেট্রোরেলে অত্যাধুনিক শব্দ প্রতিরোধক ব্যবহার করা হবে। যার ফলে এই ট্রেনে খুবই কম সাউন্ড হবে। রেল লাইন ধরে এয়াপোর্ট থেকে কুতুবখালি পর্যন্ত উড়াল সড়কের কাজও ইতোমধ্যে শুরু হয়ে গেছে। ঢাকায় পাতাল রেল আসছে। এর সম্ভাব্যতা সমীক্ষার কাজও শুরু হয়েছে।
সাময়িক ভাবে যানজট নিরসনে ঢাকা দুই মেয়র ভাল কাজ করছেন উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, ফুটপাত ও অবৈধ যানবাহন চলাচল বন্ধ করতে না পারলে যানজট নিরসন হবে না।
মন্ত্রী বলেন, শিগগিরই এয়ারপোর্ট থেকে গাজীপুর পর্যন্ত জোড়া বাস চলবে। মাত্র ২০ মিনিটে আসা যাওয়া করা যাবে।
নারীদের ড্রাইভিং পেশায় বেশি বেশি আসার আহবান জানি তিনি বলেন, নারীদের মধ্যে বেপরোয়া ভাব নেই। ফলে তারা যত বেশি ড্রইভিং পেশায় আসবে তত বেশি দুর্ঘটনা থেকে পরিত্রাণ পাওয়া যাবে। বিআরটিসিতে আরো বেশি নারী ড্রাইভার নিয়োগের চিন্তা-ভাবনা করা হচ্ছে বলে তিনি জানান।
ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন নয়, এটা এখন বাস্তব উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, অল্প দিনের মধ্যে বাংলাদেশ সফটওয়্যার রপ্তানীতে বিশ্বে একটা অবস্থান করে নেবে। ডিজিটাল বাংলাদেশের যে অগ্রগতি তার বড় অবদান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজিব ওয়াজেদ জয়ের।
দেশের নারীদের প্রযুক্তি ব্যবসায় আগ্রহী করে তোলার লক্ষ্যে ওমেন এন্ড ডিজিটাল এবং ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির যৌথ উদ্যোগে দেশে নারীদের নিয়ে সর্বপ্রথম ‘ডিজিটাল ইনোভেশন ফর ইউমেন এর আয়োজন করা হয়। এ প্রতিযোগীতায় সারাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ২৪৮ জন নারী শিক্ষার্থী অংশগ্রহণ করেন, যাদের সর্বমোট ৪৯টি প্রজেক্ট ছিলো। ২৮ জানুয়ারী থেকে এই প্রতিযোগিতা শুরু হয়।
ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. এম রিজওয়ান খানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তৃতা করেন বাংলাদেশ ওমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট সেলিমা আহমেদ, সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ইয়াসমিন হক, বেসিসের প্রেসিডেন্ট শামিম আহসান ও বিডিজবসের সিইও ফাহিম মাশরুর।


মন্তব্য