এইডস প্রতিরোধে আইসিএএপি ভূমিকা-333670 | জাতীয় | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

বুধবার । ২৮ সেপ্টেম্বর ২০১৬। ১৩ আশ্বিন ১৪২৩ । ২৫ জিলহজ ১৪৩৭


এইডস প্রতিরোধে আইসিএএপি ভূমিকা রাখবে : স্বাস্থ্য প্রতিমন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

৮ মার্চ, ২০১৬ ২০:২৭



এইডস প্রতিরোধে আইসিএএপি ভূমিকা রাখবে : স্বাস্থ্য প্রতিমন্ত্রী

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে এইডস সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলন (আইসিএএপি) দেশে এইডস ও এইচআইভি প্রতিরোধের প্রচেষ্টায় উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।
মন্ত্রী ১২তম আইসিএএপি সম্মেলন উপলক্ষে আজ স্বাস্থ্য মন্ত্রণালয় আয়োজিত এক সংবাদ সম্মেলনে একথা বলেন। আগামী ১২ থেকে ১৬ মার্চ আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় এই সম্মেলন অনুষ্ঠিত হবে।
সম্মেলনের এ বছরের প্রতিপাদ্য বিষয় হচ্ছে এইডস মুক্ত প্রজন্মের জন্য পরিবর্তন, স্বাস্থ্য আমাদের অধিকার।
স্বাস্থ্য প্রতিমন্ত্রী বলেন, বিদেশী প্রতিনিধিদের সঙ্গে কাজ করে স্থানীয় সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে এইডস ভাইরাস নির্মূলে এই সম্মেলন সুযোগ সৃষ্টি করে দিয়েছে।
প্রতিমন্ত্রী বলেন, সরকার দেশে এইডস এবং এইচআইভি’র পরিমাণ কমিয়ে আনতে এবং ২০৩০ সালের মধ্যে দেশ থেকে এই রোগ সম্পূর্ণ নির্মূল করতে প্রতিশ্রুতিবদ্ধ।
এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে অনুষ্ঠিত এইডস সংক্রান্ত সর্ববৃহৎ ফোরাম এই ইন্টারন্যাশনাল কংগ্রেস। ১৯৯০ সালে এটি প্রথম অনুষ্ঠিত হয়। অঞ্চলে এইডস সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি, রাজনৈতিক প্রতিশ্রুতি ব্যাক্ত, পরামর্শ নেটওয়ার্ক জোরদার এবং অঞ্চলের স্টেকহোল্ডারদের মধ্যে এইচআইভি সম্পর্কে জ্ঞান ও অভিজ্ঞতা অর্জনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

মন্তব্য