'বাংলাদেশের স্বাস্থ্যখাতে ভারতের-333647 | জাতীয় | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

বৃহস্পতিবার । ২৯ সেপ্টেম্বর ২০১৬। ১৪ আশ্বিন ১৪২৩ । ২৬ জিলহজ ১৪৩৭


'বাংলাদেশের স্বাস্থ্যখাতে ভারতের সহায়তা অব্যাহত থাকবে'

কালের কণ্ঠ অনলাইন   

৮ মার্চ, ২০১৬ ১৯:০০



'বাংলাদেশের স্বাস্থ্যখাতে ভারতের সহায়তা অব্যাহত থাকবে'

বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা বলেছেন, বাংলাদেশের স্বাস্থ্যখাতে ভারতের সহায়তা অব্যাহত থাকবে ।
তিনি আজ ঢাকায় সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিম এর সাথে সাক্ষাৎ করতে এসে একথা বলেন।
ভারতের হাইকমিশনার বাংলাদেশের স্বাস্থ্যখাতের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করে বলেন, ভারতের সহায়তায় বাংলাদেশে যে সব প্রকল্প বাস্তবায়নাধীন সেগুলো দ্রুত সম্পন্ন করতে ভারত আগ্রহী।
তিনি জানান, ভারত বাংলাদেশকে শীঘ্রই ২ বিলিয়ন মার্কিন ডলার ঋণ হিসাবে প্রদান করবে, যার মধ্যে ২৫০ মিলিয়ন ডলার জামালপুর, পটুয়াখালী, গাজীপুর, পাবনা, কক্সবাজার, যশোর ও নোয়াখালী মেডিকেল কলেজ হাসপাতাল নির্মাণ ও যন্ত্রপাতি ক্রয়ে ব্যবহার করা যাবে।
স্বাস্থ্যমন্ত্রী ভারতকে বাংলাদেশের একজন পরীক্ষিত বন্ধু হিসাবে উল্লেখ করে বলেন, স্বাধীনতা যুদ্ধ থেকে শুরু করে এ যাবত বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে ভারতের অবদান এদেশের জনগণ কৃতজ্ঞতার সাথে স্মরণ করে। তিনি এসময় ভারতের বর্তমান সরকারের সময়ে ছিটমহল চুক্তিসহ বাংলাদেশের সাথে অতীতের অনিস্পত্তিকৃত কয়েকটি চুক্তি স্বাক্ষরের জন্য সেদেশের সরকারকে ধন্যবাদ জানান।
মোহাম্মদ নাসিম বলেন, বাংলাদেশ এখন স্বাস্থ্যখাতের উন্নয়নে ভারতের কাছে অতীতের চাইতেও বেশি সহায়তা আশা করে। তিনি চট্টগ্রাম ও রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন, চিকিৎসক ও নার্সদের প্রশিক্ষণসহ স্বাস্থ্যখাতে সহায়তা বাড়ানোর জন্য রাষ্ট্রদূতের প্রতি আহ্বান জানান।
এসময় স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য সচিব সৈয়দ মন্জুরুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ দীন মোহাম্মদ নূরুল হকসহ মন্ত্রণালয়ের ঊর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
পরে মন্ত্রী সচিবালয়ে বাংলাদেশ কান্ট্রি কোঅর্ডিনেশন অ্যান্ড ম্যানেজমেন্ট (বিসিসিএস) এর সভায় সভাপতিত্ব করেন।

মন্তব্য