সরকারি কর্মকর্তাদের সিদ্ধান্ত দেবার-333620 | জাতীয় | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

মঙ্গলবার । ২৭ সেপ্টেম্বর ২০১৬। ১২ আশ্বিন ১৪২৩ । ২৪ জিলহজ ১৪৩৭


সরকারি কর্মকর্তাদের সিদ্ধান্ত দেবার দক্ষতা অর্জন করতে হবে : মেনন

কালের কণ্ঠ অনলাইন   

৮ মার্চ, ২০১৬ ১৭:০৫



সরকারি কর্মকর্তাদের সিদ্ধান্ত দেবার দক্ষতা অর্জন করতে হবে : মেনন

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, দায়িত্বশীল কর্মকর্তাদের সিদ্ধান্ত দেওয়ার মানসিকতা ও দক্ষতা অর্জন করতে হবে। তিনি আজ সকালে মন্ত্রণালয়ের সভাকক্ষে 'জাতীয় শুদ্ধাচার কৌশল ও কর্মপরিকল্পনা' বাস্তবায়নে সরকারি-বেসরকারি স্টেকহোল্ডারদের সাথে আয়োজিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

রাশেদ খান মেনন বলেন, প্রায়ই দেখা যাচ্ছে, সরকারি কর্মকর্তারা ফাইল 'সদয় সিদ্ধান্ত দেওয়ার জন্য উপস্থাপন করা হলো' নোট দিয়ে ফাইল ওপরে পাঠিয়ে দিচ্ছেন। এ ভাবে যেতে যেতে সমস্ত সিদ্ধান্ত দেওয়ার ভার একজনের ওপর অর্থাৎ প্রধানমন্ত্রীর ওপর এসে পড়ে। এতে প্রধানমন্ত্রীর ওপর মাত্রাতিরিক্ত চাপের সৃষ্টি হয়। তিনি বলেন, প্রশাসনকে এ বৃত্ত থেকে বেরিয়ে আসতে হবে।

অতিরিক্ত সচিব মো. রফিকুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল সানাউল হক, বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান ড. অপরূপ চৌধুরী, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভারপ্রাপ্ত ব্যবস্থপনা পরিচালক আসাদুজ্জামানসহ মন্ত্রণালয় ও সংস্থাসমূহের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্ত্রী আরও বলেন, টেকসই উন্নয়নের জন্য প্রয়োজন সুশাসন, আদেশ দিয়ে কিংবা দুর্ব্যবহার করে নয়, অংশীদারত্বের ভিত্তিতে কর্মসম্পাদন করতে হবে। সকল পর্যায়ে প্রজাতন্ত্রের মালিক জনগণের কাছে জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।

মন্ত্রী বলেন, ১৯৭৯ সালে দরিদ্রসীমার নিচে বসবাসকারী জনসংখ্যা ছিল ৫৯ শতাংশ। ১৯৯১তে এ সংখ্যা ৪৬ এ নেমে আসে। ২০১৫ সালে এ সংখ্যা ২২ এ নেমেছে। এ অসামান্য অর্জনে সকলের নিরন্তর পরিশ্রমের জন্যই এটা সম্ভব হয়েছে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা বলা হয়।

মন্তব্য