'বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ হল বাঙালি-333356 | জাতীয় | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

বুধবার । ২৮ সেপ্টেম্বর ২০১৬। ১৩ আশ্বিন ১৪২৩ । ২৫ জিলহজ ১৪৩৭


'বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ হল বাঙালি জাতির জন্য একটি ইতিহাস'

কালের কণ্ঠ অনলাইন   

৭ মার্চ, ২০১৬ ২৩:৪৫



'বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ হল বাঙালি জাতির জন্য একটি ইতিহাস'

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী এ কে এম মোজাম্মেল হক বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ভাষণ হল বাঙালি জাতির জন্য একটি গৌরবোজ্জ্বল ইতিহাস।
তিনি বলেন, পৃথিবীর মধ্যে সর্বশ্রেষ্ঠ ভাষণ ছিল এটি। বঙ্গবন্ধু তাঁর ৭ই মার্চের ভাষণে ২৩ বছরের শোষণের কথা বলেছেন। ১৮ মিনিটের দেয়া সেই বঙ্গবন্ধু ভাষণে সমন্বয় ঘটানো হয়েছে। সারা বিশ্বের মধ্যে এটি একটি এত্যিহাসিক ঘটনা।
সোমবার বিকেলে রাজধানীর বসুন্ধরা ব্লক-বি/ প্রধান ক্যাম্পাসে অবস্থিত নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ) “গৌরবের দুই যুগ পূর্তি” ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের প্রভাব নিয়ে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
এনএসইউ উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এমএ কাশেম, ট্রাস্টি বোর্ডের সদস্য বেনজির আহমেদ, কবি আসাদ চৌধুরী, বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক গৌর গোবিন্দ গোস্বামী প্রমুখ।
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী একেএম মোজাম্মেল হক বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে বাঙালি জাতি পাকিস্তানীদের বিরুদ্বে সংগ্রাম গড়ে তুলেন। বাঙালি জাতি হল সারা বিশ্বের মধ্যে একটি শ্রেষ্ঠ বীরের জাতি।
মন্ত্রী আরো বলেন, বাংলাদেশের মেয়েরা আজ এভারেষ্ট জয় করছে। খেলাধূলার মাধ্যমে একটি দেশ সহজে বেশি পরিচিতি লাভ করতে পারে। তিনি বলেন, বাঙালি জাতি কোন দিন মাথা নত করেনি এবং ভবিষ্যতেও কারো কাছে মাথানত করবে না।
তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা সামনের দিকে এগিয়ে যাচ্ছে। একদিন পৃথিবীর বুকে বাংলাদেশ মাথা উচুঁ করে দাঁড়াবে। সেই দিন বেশি দূরে নয়।
কবি আসাদ চৌধুরী বলেন, তরুণ শিক্ষার্থীরা আগামী দিনে জাতি গঠনের ক্ষেত্রে একমাত্র ভরসা। সে কারণে তথ্যপ্রযুক্তি, বিজ্ঞান ও সৃজনশীল শিক্ষার বিস্তার ঘটাতে হবে। এই নতুন প্রজন্মের শিক্ষিত তরুণরাই আগামীতে দেশটাকে বদলে দিতে পারবে।

মন্তব্য