kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


'জেন্ডার সমতাকে সরকার জাতীয় উন্নয়ন পরিকল্পনায় অগ্রভাগে স্থান দিয়েছে'

কালের কণ্ঠ অনলাইন   

৭ মার্চ, ২০১৬ ১৮:০৪



'জেন্ডার সমতাকে সরকার জাতীয় উন্নয়ন পরিকল্পনায় অগ্রভাগে স্থান দিয়েছে'

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকার নারীর ক্ষমতায়ন, জেন্ডার সমতা ও দারিদ্র্য বিমোচনকে জাতীয় উন্নয়ন পরিকল্পনায় অগ্রভাগে স্থান দিয়েছে।
আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ প্রদত্ত এক বাণীতে তিনি একথা বলেন।


দিবসটির এবারের প্রতিপাদ্য ‘অধিকার, মর্যাদায় নারী-পুরুষ সমানে সমান’ যথার্থ ও সময়োপযোগী হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘এই প্রতিপাদ্য নারীর ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক ও রাষ্ট্রীয় জীবনের সর্বক্ষেত্রে সমঅধিকার নিশ্চিত করতে তাৎপর্যপূর্ণ অবদান রাখবে বলে আমার বিশ্বাস। ’
দিবসটি উপলক্ষে শেখ হাসিনা বিশ্বের সকল নারীকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে বলেন, বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও ‘আন্তর্জাতিক নারী দিবস-২০১৬’ যথাযোগ্য মর্যাদায় উদ্যাপন করা হচ্ছে জেনে আমি আনন্দিত।
যাঁদের আত্মত্যাগ ও নিষ্ঠায় নারীর সমঅধিকার এবং মর্যাদা প্রতিষ্ঠার আন্দোলন আজ সর্বব্যাপী হয়েছে, জাতীয় ও আন্তর্জাতিক নারী জাগরণের ওইসব অগ্রদূতদের তিনি শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।
গত ৭ বছরে সরকার দেশের নারী সমাজের উন্নয়নে বিভিন্নমুখী কর্মসূচি বাস্তবায়ন করেছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, সরকার জাতীয় নারী উন্নয়ন নীতি-২০১১ প্রণয়ন এবং এর বাস্তবায়ন কার্যক্রম গ্রহণ করেছে। পারিবারিক সহিংসতা (প্রতিরোধ ও সুরক্ষা) আইন ২০১০, পারিবারিক সহিংসতা (প্রতিরোধ ও সুরক্ষা) বিধিমালা ২০১৩, ডিএনএ আইন ২০১৪ এবং নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে জাতীয় কর্মপরিকল্পনা ২০১৩-২০২৫ প্রণয়ন করেছে। মাতৃত্বকালীন ছুটি ৬ মাসে উন্নীত এবং মাতৃত্বকালীন ভাতা ও ল্যাকটেটিং মাদার ভাতা চালু করেছে। এছাড়া বয়স্ক ভাতা, বিধবা-তালাকপ্রাপ্ত ও নির্যাতিত নারীদের ভাতা কর্মসূচি ও অসচ্ছল প্রতিবন্ধীদের ভাতা চালু করা হয়েছে।
তিনি বলেন, প্রতিবন্ধী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান, ভিজিএফ, ভিজিডি ও জিআর কার্যক্রম সম্প্রসারণের মাধ্যমেও সামাজিক নিরাপত্তা নিশ্চিত করা হচ্ছে। স্থানীয় সরকার কাঠামোতে প্রত্যক্ষ ভোটে নারীর অংশগ্রহণের সুযোগ নারীর অধিকার প্রতিষ্ঠায় ভূমিকা রাখছে।
শেখ হাসিনা বলেন, সরকার এখন মন্ত্রণালয়গুলোতে জেন্ডার সংবেদনশীল বাজেট প্রণয়ন করছে।


মন্তব্য