এ বছর সরকারের ১৬ হাজার মেগাওয়াট-332909 | জাতীয় | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

সোমবার । ২৬ সেপ্টেম্বর ২০১৬। ১১ আশ্বিন ১৪২৩ । ২৩ জিলহজ ১৪৩৭


এ বছর সরকারের ১৬ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা রয়েছে

কালের কণ্ঠ অনলাইন   

৬ মার্চ, ২০১৬ ২১:৫৪



এ বছর সরকারের ১৬ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা রয়েছে

সরকার ২০১৬ সালে ১৬ হাজার মেগাওয়াট, ২০২১ সালে ২৪ হাজার, ২০৩১ সালে ৪০ হাজার এবং ২০৪১ সালে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্য নির্ধারণ করেছে। এ লক্ষ্যে দেশে অনেকগুলো বিদ্যুৎ সংশ্লিষ্ট প্রকল্প হাতে নেয়া হয়েছে।
বিদ্যুৎ সেলের মহা পরিচালক মোহাম্মদ হোসেন আজ বাসসকে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে আমরা ২০২১ সাল নাগাদ সাশ্রয়ী মূল্যে সারাদেশে গ্রাহকদের নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের চ্যালেঞ্জ গ্রহণ করেছি।’
তিনি জানান, সরকার প্রতিটি ঘরে বিদ্যুৎ পৌঁছে দেয়ার পরিকল্পনা গ্রহণ করেছে এবং ২০২১ সাল নাগাদ ২৪ হাজার এবং ২০৪১ সাল নাগাদ ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা বৃদ্ধি করবে।
মোহাম্মদ হোসেন বলেন, বর্তমান সরকার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘সোনার বাংলা’ গড়ার স্বপ্ন বাস্তবায়নে দৃঢ়প্রতিজ্ঞ। তিনি বলেন, ‘বাংলাদেশ ২০২১ সাল নাগাদ মধ্যম আয়ের দেশে পরিণত হবে এবং সকলের সম্মিলিত প্রচেষ্টায় ২০৪১ সাল নাগাদ একটি উন্নত দেশে পরিণত হবে।’
তিনি আরো বলেন, সরকারের নিরলস প্রচেষ্টায় দেশ তীব্র বিদ্যুৎ সংকট থেকে বেরিয়ে এসেছে। ইতোমধ্যে ৮০ শতাংশ লোক বিদ্যুৎ সুবিধার আওতায় এসেছে।
একজন সরকারি কর্মকর্তা জানান, আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার বিদ্যুৎ সেক্টরে বিরাট সাফল্য অর্জন করেছে এবং বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ১৪ হাজার ৭৭ মেগাওয়াটে নিয়ে গেছে।
তিনি জানান, দেশে নবায়নযোগ্য জ্বালানির কৌশল গ্রহণ করা হয়েছে। সোলার সিস্টেম ইতোমধ্যে দেশে একটা ইতিবাচক প্রভাব ফেলেছে।
ওই সরকারি কর্মকর্তা জানান, বিদ্যুৎ সরবরাহ বাড়াতে সরকার স্বল্প, মধ্যম ও দীর্ঘমেয়াদি কর্মসূচি হাতে নিয়েছে এবং দুই কোটি পল্লীবাসীর বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে প্রায় ৪৪ লাখ সোলার হোম সিস্টেম (এসএইচএসএস) বসানো হয়েছে।
তিনি বলেন, বর্তমান সরকার গত দুই বছরে ৪১ হাজার ১৪৮ কিলোমিটার বিদ্যুৎ সরবরাহ লাইন বসিয়েছে। - বাসস।

মন্তব্য