'নারীদের অগ্রযাত্রা অব্যাহত থাকলে-332833 | জাতীয় | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

মঙ্গলবার । ২৭ সেপ্টেম্বর ২০১৬। ১২ আশ্বিন ১৪২৩ । ২৪ জিলহজ ১৪৩৭


'নারীদের অগ্রযাত্রা অব্যাহত থাকলে ভবিষ্যতে নারীর কোটার প্রয়োজন হবে না'

কালের কণ্ঠ অনলাইন   

৬ মার্চ, ২০১৬ ১৭:০৬



'নারীদের অগ্রযাত্রা অব্যাহত থাকলে ভবিষ্যতে নারীর কোটার প্রয়োজন হবে না'

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এমপি বলেছেন, নারীরা বর্তমানে যেভাবে এগিয়ে যাচ্ছে তা অব্যাহত থাকলে অদূর ভবিষ্যতে আর নারীদের কোটা প্রথার প্রয়োজন হবে না।
আজ রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে আন্তজার্তিক নারী দিবস উপলক্ষে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ও বিভিন্ন সামাজিক সংগঠনের আয়োজনে দেশব্যাপী আয়োজিত মানববন্ধন কর্মসূচীর উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।
এবারের নারী দিবসের প্রতিপাদ্য বিষয় হল “অধিকার মর্যাদায়, নারী-পুরুষ সমানে সমান”।
প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার ২০৩০ সালের মধ্যে নারী ও পুরুষের মধ্যে যে বৈষম্য বিদ্যমান আছে তা শুন্যের কোটায় নামিয়ে আনতে ব্যাপক কার্যক্রম চালিয়ে আসছে।
তিনি বলেন সরকার নারীর শিক্ষা ও দারিদ্রতা দুর করার পাশাপাশি নারীর রাজনৈতিক ক্ষমতায়নে কাজ করছে। যা আজ সারা বিশ্বে প্রসংশিত হচ্ছে।
বিশ্বের অনেক দেশ বাংলাদেশের নারীর ক্ষমতায়নের অভিজ্ঞতা জানতে বাংলাদেশে আসছে বলেও উল্লেখ করেন তিনি।
মানববন্ধনে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক ও সরকারের অতিরিক্ত সচিব শাহিন আহমেদ চৌধুরীসহ বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ। মানবন্ধনে বিপুল সংখ্যক নারী পুরুষ অংশগ্রহণ করে।
নাছিমা বেগম বলেন, নারী পুরুষ সকলে সমভাবে নারীর অর্থনৈতিক উন্নয়নে সম্পৃক্ত হলে ২০৩০ সালের পূর্বেই বাংলাদেশ নারী পুরুষ সমতা অর্জিত হবে।

মন্তব্য