kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


পোশাক খাতে বিনিয়োগে বাংলাদেশ হবে সর্বোত্তম : শ্রম প্রতিমন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

৬ মার্চ, ২০১৬ ১৪:৪৫



পোশাক খাতে বিনিয়োগে বাংলাদেশ হবে সর্বোত্তম : শ্রম প্রতিমন্ত্রী

২০২১ সালের মধ্যে বাংলাদেশ তৈরি পোশাক খাতে বিনিয়োগের জন্য বিশ্বের মধ্যে সর্বোত্তম অবস্থানে উন্নীত হবে বলে আশা প্রকাশ করেছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু। আজ রবিবার রাজধানীর একটি হোটেলে পোশাক কারখানার কর্মপরিবেশ নিয়ে এক আলোচনা সভায় এ মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, আমি বিশ্বাস করি, সংশ্লিষ্ট সবার সঙ্গে মিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে ২০২১ সালের মধ্যে আমরা আমাদের লক্ষ্যগুলো অর্জন করে তৈরি পোশাক খাতে বিনিয়োগের জন্য বাংলাদেশকে সর্বোত্তম দেশের অবস্থানে নিতে সক্ষম হবো। আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলও এবং বিশ্বব্যাংকের ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনের (আইএফসি) যৌথ কর্মসূচি বেটার ওয়ার্ক বাংলাদেশের ওই অনুষ্ঠানের আয়োজন করে।

পৃথিবীর বিভিন্ন দেশে তৈরি পোশাক ও জুতা খাতের কারখানার কর্মপরিবেশের উন্নয়ন ও উৎপাদন ক্ষমতার গুণগত পরিবর্তনসহ বিভিন্ন বিষয়ে বেটার ওয়ার্ক কাজ করে থাকে। মুজিবুল হক বলেন, গত বছরের ইতিবাচক কার্যক্রমের ফলে এবছর বাংলাদেশের তৈরি পোশাক নতুন বাজারে প্রবেশ করবে বলে আশা করা হচ্ছে। ২০১৫ সালের জানুয়ারি থেকে নভেম্বরের তৈরি পোশাক খাত থেকে ২৬ দশমিক ২৬ বিলিয়ন ডলারের রপ্তানি আয়ের তথ্য তুলে ধরে জাতীয় পার্টির এই নেতা বলেন, এটা শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের উল্লেখযোগ্য অর্জন। তার নেতৃত্ব ছাড়া এটা সম্ভব হতো না।

তৈরি পোশাক খাতে কাজের পরিবেশ উন্নয়ন এবং ব্যবসার সুযোগ বৃদ্ধিতে সরকার অঙ্গীকারাবদ্ধ। সরকারের নেওয়ার কর্মসূচির ফলে শুধু শ্রমিক বা মলিক নয়, ক্রেতা ও ভোক্তারাও সুবিধা পাবে। বাংলাদেশের তৈরি পোশাক খাতকে রোল মডেল হিসেবে তুলে ধরতে বেটার ওয়ার্কের প্রতি আহ্বান জানান তিনি। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন আইএলওর আবাসিক পরিচালক শ্রিনিবাস বি রেড্ডি, আইএফসির আবাসিক পরিচালক উইন্ড জো ওয়েরনার।

 


মন্তব্য