kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


দক্ষিণ এশিয়ার দেশসমূহ নারী নেতৃত্বে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে : স্পিকার

কালের কণ্ঠ অনলাইন   

৫ মার্চ, ২০১৬ ১৯:৩৩



দক্ষিণ এশিয়ার দেশসমূহ নারী নেতৃত্বে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে : স্পিকার

স্পিকার ও সিপিএ’র চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, দক্ষিণ এশিয়ার দেশসমূহ নারী নেতৃত্বে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে।
তিনি বলেন, নারীদের গতিশীল নেতৃত্বের মাধ্যমে দেশের উন্নতি সাধন করে দক্ষিণ এশিয়া সমগ্র বিশ্বে অনন্য দৃষ্টান্ত স্থাপন করতে পারে।


তিনি আজ দিল্লিতে ভারতের লোকসভা আয়োজিত ভারতের মহিলা আইন প্রনেতাদের জাতীয় সম্মেলনের প্রথম প্লেনারি সেশনে চেয়ারপার্সনের বক্তৃতায় একথা বলেন।
সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ ও সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী ড. নাজমা এ.হেপতুল্লা এ সেশনে প্যানেলিস্ট হিসেবে উপস্থিত ছিলেন।
স্পিকার বলেন, বিশ্ব নারী দিবসকে সামনে রেখে ভারতের নারী নেত্রীদের এ সম্মেলন নারী অধিকার আদায়ে নতুন মাত্রা যোগ করবে।
তিনি বলেন, এই সম্মেলনের মাধ্যমে ভারতের নারী নেত্রীগণ আরো সমৃদ্ধ হয়ে ভারতের পুনঃজাগরণে ভূমিকা রাখতে সক্ষম হবে।
স্পিকার নারী নেতৃত্বকে সমাজ তথা দেশ পরিবর্তনের এজেন্ট হিসেবে উল্লেখ করে বলেন, নারীদের সিদ্ধান্ত গ্রহণ সমাজের শিক্ষা, স্বাস্থ্য, মহিলা, শিশুসহ সমাজের সকল স্তরের মানুষের জন্য কল্যাণকর।
তিনি বলেন, পৃথিবীতে অনেক নারী নেতৃত্ব অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করে গেছেন।
স্পিকার বাংলাদেশের নারী নেতৃত্বের দৃষ্টান্ত তুলে ধরে বলেন, বর্তমানে বাংলাদেশের প্রধানমন্ত্রী, সংসদের বিরোধীদলীয় নেতা, সংসদ উপনেতা এবং সংসদের স্পিকার নারী। এই নারী নেতৃত্বের মাধ্যমে বাংলাদেশ সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করেছে এবং দেশকে নিম্ন আয়ের দেশ থেকে নিম্ন মধ্য আয়ের দেশে উন্নিত করেছে।
এর আগে তিনি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।


মন্তব্য