বিদেশ থেকে চাল আমদানি অব্যাহত না-332505 | জাতীয় | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

মঙ্গলবার । ২৭ সেপ্টেম্বর ২০১৬। ১২ আশ্বিন ১৪২৩ । ২৪ জিলহজ ১৪৩৭


বিদেশ থেকে চাল আমদানি অব্যাহত না রাখার আহবান ভূমিমন্ত্রীর

কালের কণ্ঠ অনলাইন   

৫ মার্চ, ২০১৬ ১৯:২৩



বিদেশ থেকে চাল আমদানি অব্যাহত না রাখার আহবান ভূমিমন্ত্রীর

ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, চাল আমদানি অব্যাহত না রাখার ব্যাপারে গুরুত্ব আরোপ করেছেন।
তিনি বলেছেন, ‘বিদেশ থেকে চাল আমদানি অব্যাহতভাবে চলতে থাকবে আর দেশের চাল কল মালিকদের ব্যবসা বন্ধ হবে তা হতে পারে না।’
তিনি শনিবার বিকালে ঈশ্বরদীর বড়ইচারা জয়নগরে ঈশ্বরদী উপজেলা চাল কল মালিক গ্রুপের বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর সমাধান খুঁজে দেখছেন উল্লেখ করে ভূমিমন্ত্রী বলেন, দেশে চালের আমদানি বেশি হলে এর মূল্য ১৫০ টাকা কেজিতে গিয়ে দাড়াবে।
তিনি বলেন, নিরাপত্তাহীনতায় কোন ব্যবসা প্রতিষ্ঠান এগুতে পারে না বলেই সরকার ব্যবসায়ীদের নিরাপত্তা নিশ্চিত করবে।
সরকার চালের প্রকিউরমেন্ট প্রাইস ১ টাকাও কমায়নি উল্লেখ করে তিনি বলেন, সরকার ৩১ টাকা কেজি দরে কৃষকদের কাছ থেকে মিলারদের মাধ্যমে চাল সংগ্রহ করছে। বাজারে একই চাল ২২ টাকা থেকে ২৫ টাকা মূল্যে পাওয়া যাচ্ছে। মন্ত্রী বলেন, কৃষক ও চাল মিলারদের অর্থনৈতিক উন্নয়নের কথা ভেবেই সরকার বিশাল সাবসিডি দিচ্ছে । ধানের ফলন এবং মূল্য যাতে না পড়ে যায় সেজন্য সরকার সবসময়ই চেষ্টায় থাকে বলে তিনি জানান।
শামসুর রহমান শরীফ বলেন, একটি এলাকায় ব্যবসা বাণিজ্য যতো প্রসার লাভ করবে সেই এলাকার উন্নতি ততো বেশি হবে। উদাহরণ হিসেবে তিনি উল্লেখ করেন, ঈশ্বরদী চাল মিল মালিক গ্রুপের বদৌলতে এ উপজেলার বিভিন্ন চাল কলে ১৫ হাজার শ্রমিকের কর্মসংস্থান হয়েছে।
তিনি বলেন, ঈশ্বরদী চাল মিল মালিক গ্রুপ একসময় ৬৪টি ট্রাকেরও মালিক ছিল। ব্যবসায়িক প্রসারের কারনে বর্তমানে তা দাঁড়িয়েছে ১৪ শ’তে। মন্ত্রী বলেন, ইপিজেডে সরকারি কোন প্রতিষ্ঠান নেই, বেসরকারি ব্যক্তি উদ্যোগে ব্যবসা প্রতিষ্ঠান পরিচালিত হচ্ছে। সকলক্ষেত্রে সরকার বড় রকমের সাবসিডি দিয়ে যাচ্ছে।
তিনি বলেন, ঈশ্বরদী আনবিক প্রকল্প থেকে কম পয়সায় বিদ্যুৎ উৎপাদন শুরু হলে দেশের অর্থনৈতিক অবস্থার আরও ব্যাপক প্রসার ঘটবে।
মন্ত্রী বাংলাদেশে বিনিয়োগকারী জার্মান ও রাশিয়ান প্রতিষ্ঠানকে ধন্যবাদ জানান এবং নির্বিঘেœ তাদের ব্যবসায়িক কার্যক্রম চালিয়ে যাওয়ার জন্য বাংলাদেশ সরকারের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা প্রদানের আশ্বাস দেন।
ঈশ্বরদী চাল কল মালিক গ্রুপের সভাপতি ফজলুর রহমান মালিথার সভাপতিত্বে এ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশ অটো মেজর এন্ড হাসকিং মিল মালিক সমিতির সভাপতি আবদুর রশিদ, জিআইজেডের সিনিয়র এডভাইজার এসএম জাহিদ হাসান, ঈশ্বরদী উপজেলা চেয়ারম্যান মখলেছুর রহমান মিন্টু, উপজেলা নির্বাহী অফিসার শাকিল মাহমুদ, উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান মাহজেবিন শিরীন পিয়া, ঈশ্বরদী পৌর মেয়র আবুল কালাম আজাদ মিন্টু ও রাইস মিল এসোসিয়েশনের নেতা এমদাদুল হক বক্তৃতা করেন।
এর আগে আজ শনিবার সকালে ভূমি মন্ত্রী ঈশ্বরদীর ফতেমোহাম্মদপুরে সায়রুন নেসা মল্লিক আইডিয়াল হাইস্কুল এবং গ্রিন জুয়েল কিন্ডারগার্টেন স্কুলের বার্ষিক ক্রিড়া প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

মন্তব্য