kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


শুধু মঈন উদ্দিনকে দোষ দিয়ে লাভ নেই : এমাজউদ্দীন

কালের কণ্ঠ অনলাইন   

৫ মার্চ, ২০১৬ ১৫:১১



শুধু মঈন উদ্দিনকে দোষ দিয়ে লাভ নেই : এমাজউদ্দীন

শুধু মঈন উদ্দিনকে একা দোষ দিয়ে লাভ নেই, তিনি অভ্যুত্থান ঘটিয়েছেন এমনটা দাবি করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি এমাজউদ্দীন আহমেদ। তিনি বলেন, মঈন উদ্দিন ঘটিয়েছিলেন তার সামনে রেখেছিলেন ফখরুদ্দিনকে।

এর অর্থই হচ্ছে প্রশাসনিক ব্যবস্থা যাতে তার পক্ষে থাকে। তারেক রহমানের দশম কারাবরণ দিবস উপলক্ষে আজ শনিবার বেলা ১২টার দিকে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) এক আলোচনা সভায় এ দাবি করেন এমাজউদ্দীন আহমেদ। আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ ছাত্র ফোরাম ও উত্তরাঞ্চল ছাত্র ফোরাম।

১/১১ ছিল একটি সামরিক অভ্যুত্থান এমন মন্তব্য করে তিনি বলেন, সামরিক অভ্যুত্থান যখন ঘটে, শুধুমাত্র সামরিক কর্মকর্তাদের মাধ্যমে ঘটে না। সামরিক বাহিনীর কিছু উচ্চাকাঙ্ক্ষী কর্মকর্তাদের সঙ্গে থাকে প্রচুর সংখ্যক রাজনৈতিক নেতৃবৃন্দ যারা এ ক্ষেত্রটা তৈরি করে। যতক্ষণ পর্যন্ত রাজনৈতিক নেতৃবৃন্দ সামরিক অভ্যুত্থান তৈরিতে সহযোগিতা না করে ততক্ষণ সামরিক অভ্যুত্থান কোথাও ঘটেনি।

সভাপতির বক্তব্যে এমাজউদ্দীন আহমেদ বলেন, সে সময় যারা নিগৃহীত হয়েছিলেন তাদের মধ্যে দুই একজন জাতীয় সংসদে এর (১/১১) বিরুদ্ধে কথা বলছেন। নীতগতভাবে এটি ছিল অবৈধ সরকার। প্রধানমন্ত্রীকে ইঙ্গিত করে তিনি বলেন, তিনি যখন বলেন, ১/১১ সরকার তাদের আন্দোলনের ফসল। তাহলে তিনি কার বিরুদ্ধে মামলা দিবেন? শুধুমাত্র ডেইলি স্টার ও প্রথম আলোর সাংবাদিকদের দিকে চোখ গরম করলে সমস্যা সমাধান হয় না।

আলোচনা সভায় আরও বক্তব্য দেন, বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, চেয়ারপারসনের উপদেষ্টা ইকবাল মাহমুদ টুকু, যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, সংস্কৃতি বিষয়ক সম্পাদক গাজী মাজারুল আনোয়ার, সহ-তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান হাবিব, ছাত্রদলের সহসভাপতি নাজমুল হাসান প্রমুখ।

 


মন্তব্য