সোনার দাম ভরিতে বাড়ল ১২২৫ টাকা-332433 | জাতীয় | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

মঙ্গলবার । ২৭ সেপ্টেম্বর ২০১৬। ১২ আশ্বিন ১৪২৩ । ২৪ জিলহজ ১৪৩৭


সোনার দাম ভরিতে বাড়ল ১২২৫ টাকা

কালের কণ্ঠ অনলাইন   

৫ মার্চ, ২০১৬ ১৪:২৪



সোনার দাম ভরিতে বাড়ল ১২২৫ টাকা

২৩ দিনের ব্যবধানে আবারও দেশের বাজারে সোনার দাম বাড়ানো হয়েছে। আন্তর্জাতিক বাজারে সোনার দাম বৃদ্ধি অব্যাহত থাকায় বাংলাদেশে প্রতিভরিতে ১২২৫ টাকা বেড়েছে। নতুন মূল্য সোমবার থেকে কার্যকর হবে বলে শনিবার বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। বাজুসের কার্যনির্বাহী কমিটির সভায় দাম বৃদ্ধির এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে দেশের বাজারে স্বর্ণের মূল্য নির্ধারণ করে বাজুস। এর আগে ১৩ ফেব্রুয়ারি ভরিতে সোনার দাম ১২২৫ টাকা বাড়ানো হয়।

নতুন মূল্য অনুযায়ী, সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতিভরি স্বর্ণের দাম হবে ৪৬ হাজার ১৮৯ টাকা। সোমবার থেকে ২১ ক্যারেটের প্রতিভরি সোনা ৪৪ হাজার ৯০ টাকা ও ১৮ ক্যারেটের সোনা প্রতিভরি ৩৭ হাজার ৪৪১ টাকায় বিক্রি হবে। বর্তমানে এ দাম ২২ ক্যারেটের ক্ষেত্রে ৪৪ হাজার ৯৬৫ টাকা, ২১ ক্যারেটের ক্ষেত্রে ৪২ হাজার ৮৬৫ টাকা ও ১৮ ক্যারেটের ক্ষেত্রে ৩৬ হাজার ২১৭ টাকা। প্রতি ক্ষেত্রেই ১২২৫ টাকার মতো বেড়েছে।

বর্ধিত দাম অনুযায়ী, সনাতন পদ্ধতির প্রতিভরি স্বর্ণের দাম ২৬ হাজার ৩৬১ টাকা, এ মানের স্বর্ণের বর্তমান দাম ২৫ হাজার ১৩৬ টাকা। এ ক্ষেত্রেও বেড়েছে ১২২৫ টাকা। সোনার সঙ্গে রূপার (ক্যাডমিয়াম) দামও বাড়ছে। প্রতিভরি রূপার দাম বর্তমানে ১০৫০ টাকা। সোমবার থেকে এ দাম বেড়ে হবে ১১০৮ টাকা। প্রচলিত মানদণ্ড অনুযায়ী, প্রতিভরি ২২ ক্যারেটে ৯১ দশমিক ছয় শতাংশ, ২১ ক্যারেটে ৮৭ দশমিক পাঁচ শতাংশ, ১৮ ক্যারেটে ৭৫ শতাংশ বিশুদ্ধ সোনা থাকে। পুরনো স্বর্ণালংকার গলিয়ে তৈরি করা হয় সনাতন পদ্ধতির সোনা। এ ক্ষেত্রে বিশুদ্ধ সোনার পরিমাণ নির্দিষ্ট করা নেই।

 

মন্তব্য