kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


ঘন কুয়াশার চাদরে ঢাকা পড়েছে রাজধানী ঢাকা

কালের কণ্ঠ অনলাইন   

৫ মার্চ, ২০১৬ ০৯:৪১



ঘন কুয়াশার চাদরে ঢাকা পড়েছে রাজধানী ঢাকা

হঠাৎ করেই রাজধানী ঢাকা পড়েছে ঘন কুয়াশার চাদরে। মূল নগরীর হাতিরঝিল এলাকায়, পূর্বাচল সড়কেসহ বিভিন্ন স্থানে ঘন কুয়াশা দেখা যাচ্ছে।

কুড়িল ফ্লাইওভার ঢেকে আছে কুয়াশায়। আজ শনিবার ভোর থেকে এমন দৃশ্যের দেখা মিলছে পুরো রাজধানী জুড়ে। পূর্বাচলের ৩০০ ফুট সড়ক ঢাকা পরে আছে ফলে গাড়ি চলছে হেড লাইট জ্বালিয়ে। অনেকে ভাবছেন, এটি আদৌ কুয়াশা, নাকি প্রাকৃতিক দূষণের বিরূপ প্রভাব? ঢাকাতেও চীনের মতো ধোঁয়াশা দেখা দিয়েছে, এমনটাও বলছেন অনেকে। তবে থেমে নেই কর্মজীবী মানুষের চলাচল। জীবিকার তাগিদে নির্ধারিত সময়েই বেরিয়ে পড়েছে রাস্তায়।

এ আশঙ্কা অবশ্য দূর করেছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়া দপ্তর বলছে ঢাকাসহ সারা দেশেই এমন ঘন কুয়াশা পড়েছে। জলীয় বাষ্পের সঙ্গে ধূলা মিশে এই কুয়াশা সৃষ্টি হয়েছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আকাশ পরিষ্কার হবে। আবহাওয়া অধিদপ্তর জানায়, এই কুয়াশার কারণে দৃষ্টিসীমা ৩০০ মিটারে নেমে এসেছে। ফলে দূরের জিনিস আবছা দেখা যাচ্ছে। আমাদের স্বাভাবিক দৃষ্টিসীমা সাধারণত দেড় থেকে দুই হাজার মিটার থাকে।

আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, সাধারণত শীতের বিদায়বেলা এবং গরমের শুরুতে, অর্থাৎ, ঋতুবদলের সময়ে এ ধরনের অবস্থা হয়। আজ সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল কুড়িগ্রামে ১৭.৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সকালে তাপমাত্রা ছিল ২২ ডিগ্রি সেলসিয়াস।

 


মন্তব্য