ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সংশোধন-332179 | জাতীয় | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

বৃহস্পতিবার । ২৯ সেপ্টেম্বর ২০১৬। ১৪ আশ্বিন ১৪২৩ । ২৬ জিলহজ ১৪৩৭


প্যাথলজি পরীক্ষার মূল্য তালিকা প্রদর্শন

ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সংশোধন করছে সরকার

কালের কণ্ঠ অনলাইন   

৪ মার্চ, ২০১৬ ২১:৩০



ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সংশোধন করছে সরকার

ডায়াগনস্টিক সেন্টার বা হাসপাতালে প্যাথলজি ও ডাক্তারি পরীক্ষার মূল্য তালিকা প্রদর্শন বাধ্যতামূলক করতে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সংশোধন করছে সরকার।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০০৯ সালের এ আইন সংশোধন হলে রক্ত, মল-মূত্র পরীক্ষা, এক্স-রে, আল্ট্রাসনোগ্রাম, এমআরআই, এনজিওগ্রাম, ইসিজি ও ইটিটি পরীক্ষার মূল্য তালিকা সংশ্লিষ্ট স্বাস্থ্য সেবাদানকারী প্রতিষ্ঠানে ‘সহজে দৃশ্যমান স্থানে’ প্রদর্শন করতে হবে।
কোনো প্রতিষ্ঠান তা না করলে এক বছর কারাদণ্ড, ৫০ হাজার টাকা অর্ধদণ্ড অথবা উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে খসড়ায়।

এ বিষয়টি নিশ্চিত করে আজ শুক্রবার জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মো. আবুল হোসেন মিঞা বলেন, ভোক্তাদের প্রয়োজনের কথা মাথায় রেখেই আইনটি সময়োপযোগী করা হচ্ছে। তিনি আরো বলেন, কোনো পণ্যের দাম বাড়লে খুচরা ব্যবসায়ীরা পাইকারী ব্যবসায়ীদের দোষ দেয়। আর পাকইকাররা দোষ দেন খুচরা ব্যবসায়ীদের। কাগজ (বিভিন্ন পণ্যের দাম টাঙানো) থাকলে কেউ কাউকে দায়ী করতে পারবেন না।

আগামী ৩১ মার্চ পর্যন্ত ই-মেইলে (dncrp@yahoo.com  ) খসড়ার ওপর মতামত দেওয়া যাবে জানিয়ে আবুল হোসেন বলেন, সবার মতামত পাওয়ায় পর সংশোধিত আইনের খসড়া চুড়ান্ত করা হবে। সংশোধিত আকারে আইনটি পাস হলে সরকার এ আইনের আলোকে বিধি প্রণয়ন করতে পারবে বলেও জানান তিনি।

খসড়া অনুযায়ী, সব দোকান বা প্রতিষ্ঠানকে ২৭ ধরনের মোকড়বিহীন নিত্যপণ্যের মূল্য তালিকা প্রদর্শন করতে হবে। এই নির্দেশনা অমান্য করলে ছয় মাসের কারাদণ্ড, ৫০ হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ড হতে পারে।

খোলা নিত্যপণ্যের এই তালিকায় রয়েছে- চিনি, সয়াবিন তেল, পাম অয়েল, সরিষার তেল, লবণ, খেঁজুর, ডিম গরু-মহিষ-ছাগলের মাংস, চাল, পেঁয়াজ, রসুন, মসুর ডাল, ছোলা, ছোলার ডাল, শুকনো মরিচ, দারুচিনি, লবঙ্গ, এলাচ, ধনে, জিরা, আদা, হলুদ, তেজপাতা ও বেসন।

 

 

মন্তব্য