kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


দিল্লি পৌঁছেছেন স্পিকার শিরীন শারমিন

কাল ভারতের নারী আইন প্রণেতাদের জাতীয় সম্মেলন শুরু

নিজস্ব প্রতিবেদক    

৪ মার্চ, ২০১৬ ২০:২৯



কাল ভারতের নারী আইন প্রণেতাদের জাতীয় সম্মেলন শুরু

ভারতের নারী আইন প্রণেতাদের জাতীয় সম্মেলন আগামীকাল শনিবার ভারতের রাজধানী দিল্লিতে শুরু হচ্ছে। সম্মেলনে যোগ দিতে জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী ইতিমধ্যে দিল্লি পৌঁছেছেন।

তিনি ওই সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্য দেবেন এবং একটি প্লেনারি সেশনে চেয়ারপারসনের দায়িত্ব পালন করবেন।

সংসদ সচিবালয় সূত্র জানায়, ভারতের লোকসভার স্পিকার সুমিত্রা মহাজনের আমন্ত্রণে দুই দিনের ওই জাতীয় সম্মেলনে অংশ নিতে গত বৃহস্পতিবার দিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। আজ শুক্রবার তিনি স্পিকার সুমিত্রা মহাজনের সঙ্গে তাঁর লোকসভা কার্যালয়ে বৈঠক করেন। এ সময় তাঁরা জাতীয় সম্মেলনের পাশাপাশি বাংলাদেশে আসন্ন কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশন (সিপিএ) সম্মেলন, সিপিএ ইয়ুথ রোড শো, সম্প্রতি অনুষ্ঠিত দক্ষিণ এশীয় স্পিকার্স সম্মেলন, ভারত বাংলাদেশরে মধ্যে বাস্তবায়িত স্থল সীমান্ত চুক্তি সম্পাদনে ভারতের লোকসভা ও রাজ্যসভার ভূমিকা এবং সুশাসন প্রতিষ্ঠাসহ দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

এ সময় স্পিকার শিরীন শারমিন বলেন, "ভারতের উভয় কক্ষের নারী  সংসদ সদস্যদের জাতীয় সম্মেলনের আয়োজন একটি অনন্য উদ্যোগ। এ সম্মেলনের মাধ্যমে ভারতের নারী আইন প্রণেতারা সুশাসন প্রতিষ্ঠা, দেশের উন্নয়ন ও নারীর ক্ষমতায়নে আরো অবদান রাখতে সক্ষম হবেন। " বিশ্ব নারী দিবসকে সামনে রেখে এ সম্মেলন বিশেষ গুরুত্ব বহন করছে বলেও উল্লেখ করেন তিনি।

ভারতের লোকসভার স্পিকার বলেন, "ভারত বাংলাদেশের মধ্যে বাস্তবায়িত স্থল সীমান্ত চুক্তি একটি বিশেষ মাইলফলক। এর মাধ্যমে ওই সব এলাকায় বসবাসকারী জনগণ একটি দেশের নাগরিক হওয়ার সুযোগ পেয়েছে এবং সরকারের উন্নয়ন প্রক্রিয়ায় সম্পৃক্ত হতে পেরেছে। " তিনি আরো বলেন, "সিপিএ ইয়ুথ রোড শো সংসদীয় গণতন্ত্রকে সমুন্নত করতে বিশেষ ভূমিকা রাখবে। ভারতের পার্লামেন্টের প্রতিনিধি ও গণমাধ্যমের কর্মীরা ইতিমধ্যে এ বিষয়ে কাজ শুরু করেছে।

এর আগে বাংলাদেশের স্পিকার ভারতের লোকসভা ও রাজ্যসভার চলমান অধিবেশন পর্যবেক্ষণ করেন। তিনি ভারতের কেন্দ্রীয় সরকারের অর্থ ও তথ্যমন্ত্রী অরুণ জেটলি এবং ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে সাক্ষাৎ করেন।

শোক প্রকাশ: স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ভারতের লোকসভার সাবেক স্পিকার শ্রী পি এ সাংমার আকস্মিক মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। আজ শুক্রবার এক শোকবার্তায় তিনি প্রয়াতের আত্মার শান্তি  কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

 


মন্তব্য