স্পিকার দিল্লিতে : সংখ্যালঘু বিষয়ক-332062 | জাতীয় | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

মঙ্গলবার । ২৭ সেপ্টেম্বর ২০১৬। ১২ আশ্বিন ১৪২৩ । ২৪ জিলহজ ১৪৩৭


স্পিকার দিল্লিতে : সংখ্যালঘু বিষয়ক মন্ত্রীর সাথে সাক্ষাৎ

কালের কণ্ঠ অনলাইন   

৪ মার্চ, ২০১৬ ১২:৪৩



স্পিকার দিল্লিতে : সংখ্যালঘু বিষয়ক মন্ত্রীর সাথে সাক্ষাৎ

বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপারসন ড.শিরীন শারমিন চৌধুরী নয়াদিল্লীতে ৫ ও ৬ মার্চ অনুষ্ঠিতব্য ভারতের জাতীয় মহিলা আইনপ্রণেতাদের সম্মেলনে যোগদানের উদ্দেশে গতকাল নয়া দিল্লি পৌঁছেছেন।

তিনি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা করবেন এবং একটি প্ল্যানারি সেশনে চেয়ারপারসনের দায়িত্ব পালন করবেন। আজ এখানে জাতীয় সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়।

ভারতের সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী ড. নাজমা এ হেপতুল্লা বৃহস্পতিবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সাথে এক সৌজন্য সাক্ষাতে মিলিত হন। সাক্ষাৎকালে তারা সংসদীয় গণতন্ত্র, সাধারণ মানুষের মৌলিক অধিকার, দুই দেশের সংখ্যালঘু জনগণের স্বার্থসংশ্লিষ্ট বিষয়াদি, শিক্ষা, স্বাস্থ্য, নারীর ক্ষমতায়ন, জেন্ডার সমতা, দুই দেশের অভিন্ন নদী এবং টেকসই উন্নয়নের লক্ষ্য অর্জনে বিরাজমান সম্পদের সর্বোত্তম ব্যবহার নিশ্চিতকরণ ইত্যাদি বিষয়ে আলোচনা করেন।

ভারতের সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী বলেন, ভারত ও বাংলাদেশের বন্ধুত্ব অনেক পুরানো। দুই দেশের সংস্কৃতিতে অনেক মিল রয়েছে। পূর্বের তুলনায় বর্তমানে ভারত ও বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অনেক গভীর।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ভারত ও বাংলাদেশের মধ্যে অভিন্ন নদী, আন্তসংযোগ, সমুদ্রবন্দর এবং যৌথ বিনিয়োগসহ সহযোগিতার বিভিন্ন ক্ষেত্র রয়েছে। এ সকল ক্ষেত্র সঠিক ব্যবহার করার মাধ্যমে উন্নয়নের নতুন দ্বার উন্মুক্ত করা সম্ভব।

তিনি বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলির মধ্যে পারস্পরিক উদার ও আন্তরিক সহযোগিতার মাধ্যমে সম্পদের অধিকতম সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করে নিজ নিজ উন্নয়ন সাধন করতে হবে।

স্পিকার বলেন, আঞ্চলিক সহযোগিতার দিক থেকে দক্ষিণ এশিয়ার দেশগুলো সমগ্র বিশ্বে অনন্য দৃষ্টান্ত স্থাপন করতে পারে।

মন্তব্য