'ইয়াহিয়া অধিবেশন স্থগিত করার ঘোষণা-331762 | জাতীয় | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

সোমবার । ২৬ সেপ্টেম্বর ২০১৬। ১১ আশ্বিন ১৪২৩ । ২৩ জিলহজ ১৪৩৭


'ইয়াহিয়া অধিবেশন স্থগিত করার ঘোষণা দিয়ে পাকিস্তানের ভাঙন নিশ্চিত করেছিলেন'

কালের কণ্ঠ অনলাইন   

৩ মার্চ, ২০১৬ ১৭:৪৪



'ইয়াহিয়া অধিবেশন স্থগিত করার ঘোষণা দিয়ে পাকিস্তানের ভাঙন নিশ্চিত করেছিলেন'

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন এমপি বলেছেন, ১৯৭১ সালের মার্চের প্রথম দিন জেনারেল ইয়াহিয়া খান ৩ মার্চ অনুষ্ঠিতব্য জাতীয় পরিষদের অধিবেশন স্থগিত করার ঘোষণা দিয়ে পাকিস্তানের ভাঙন নিশ্চিত করেছিলেন।
তিনি বলেন, সেদিন সমগ্র পূর্ব বাংলা প্রতিবাদ ও বিক্ষোভে ফেটে পড়েছিল। জনতা স্বাধীনতার দাবিতে ১ দফার আন্দোলনে রাজপথে ঝাঁপিয়ে পড়ে। এই পরিস্থিতিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৭ মার্চ স্বাধীনতার ঐতিহাসিক ঘোষণা প্রদান করেন।
মেনন আজ সকালে স্বাধীনতা আন্দোলনের প্রথম শহীদ ফারুক ইকবালের ৪৫ তম শাহদৎ বার্ষিকীতে রাজধানীর মৌচাকে শহীদ ফারুক ইকবালের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন। তিনি পরে শহীদ ফারুক ইকবাল বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্দেশে বক্তৃতাকালে এ কথা বলেন।
পর্যটনমন্ত্রী বলেন, শোষণ, বঞ্চনা ও বৈষম্যের অবসানের লক্ষ্যে একটি অসাম্প্রদায়িক গণতান্ত্রিক বাংলাদেশের স্বপ্নে ফারুক ইকবালরা জীবন উৎসর্গ করেছেন। সেই স্বপ্নের বাংলাদেশ প্রতিষ্ঠায় এ মহান বীরের নামে প্রতিষ্ঠিত এ প্রতিষ্ঠানের শিক্ষার্থীদেরকে মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে নিরন্তর এগিয়ে যেতে হবে।
১৯৭১ অগ্নিঝরা মার্চের আজকের দিনে স্বাধীনতার দাবিতে সোচ্চার জনতার বিক্ষোভ মিছিলে পাকজান্তা গুলি চালালে ফারুক ইকবাল শহীদ হন।

মন্তব্য