kalerkantho


আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে ইসির বৈঠক

কালের কণ্ঠ অনলাইন   

৩ মার্চ, ২০১৬ ১৪:২৭



আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে ইসির বৈঠক

আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে বৈঠকে করেছেন নির্বাচন কমিশন (ইসি)। আজ বৃহস্পতিবার বেলা ১১টায় রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত এনইসি সম্মেলন কক্ষে এই বৈঠক শুরু হয়। ইসি সূত্রে জানা গেছে, প্রথমবারের মতো এবারের ইউনিয়ন পরিষদ নির্বাচন দলীয়ভাবে হচ্ছে। মোট ছয় ধাপে অনুষ্ঠিত হবে এই নির্বাচন। নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে প্রতিধাপে মাঠে থাকবে দেড় লক্ষাধিক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য। এ ছাড়া এবারই প্রথম নির্বাচনী মাঠে চার দিনের জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েনের প্রস্তাব রেখেছে ইসি।

বৈঠকের কার্যপত্র থেকে জানা যায়, সারা দেশের প্রায় সাড়ে চার হাজার ইউপি নির্বাচনকে চ্যালেঞ্জ হিসেবেই দেখছে ইসি। এ ক্ষেত্রে নির্বাচনের দিন সাধারণ ভোটকেন্দ্রে ১৭ জন করে পুলিশ ও আনসারের ১৯ জন করে ফোর্স মোতায়েনের পরিকল্পনা নেওয়া হয়েছে। আর ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ফোর্স রাখার পরিকল্পনা রয়েছে ১৯ জন করে। তবে এ নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের বিষয়ে কার্যপত্রে কিছু উল্লেখ করা হয়নি।

এবার ছয় দফায় সারাদেশের ইউপিগুলোর ভোটগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে ইসি। আগামী ২২ মার্চ প্রথম দফায় ৭৩৪ ইউপিতে ভোট হবে। দ্বিতীয় দফায় ৩১ মার্চ ৬৫১ ইউপিতে, তৃতীয় দফায় ২৩ এপ্রিল হবে ৭১১টিতে ও চতুর্থ দফায় ৭ মে ৭২৮টি ইউপিতে ভোট হবে। এ ছাড়াও পঞ্চম দফায় ২৮ মে ৭১৪টি এবং ষষ্ঠ দফায় ৪ জুন ৬৬০টি ইউপির ভোটগ্রহণ হবে।

 


মন্তব্য