'২০২১ সালের পূর্বেই বাংলাদেশ একটি-331416 | জাতীয় | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

সোমবার । ২৬ সেপ্টেম্বর ২০১৬। ১১ আশ্বিন ১৪২৩ । ২৩ জিলহজ ১৪৩৭


'২০২১ সালের পূর্বেই বাংলাদেশ একটি মধ্যমআয়ের দেশে পরিণত হবে'

কালের কণ্ঠ অনলাইন   

২ মার্চ, ২০১৬ ২২:১২



'২০২১ সালের পূর্বেই বাংলাদেশ একটি মধ্যমআয়ের দেশে পরিণত হবে'

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ দেশে আইসিটি খাতের ব্যাপক উন্নতির কথা উল্লেখ করে বলেছেন, এসব কার্যক্রমের ফলে ২০২১ সালের পূর্বেই বাংলাদেশ একটি মধ্যম আয়ের দেশ হিসেবে বিশ্ব দরবারে প্রতিষ্ঠা লাভ করতে সক্ষম হবে।
বাংলাদেশ আইসিটি এক্সপো-২০১৬ উপলক্ষে আজ এক বাণীতে তিনি এ কথা বলেন।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বাংলাদেশ কম্পিউটার সমিতির উদ্যোগে বাংলাদেশ আইসিটি এক্সপো-২০১৬ অনুষ্ঠিত হচ্ছে জেনে রাষ্ট্রপতি সন্তোষ প্রকাশ করেন।
তিনি বলেন, বাংলাদেশে হার্ডওয়্যার শিল্প প্রতিষ্ঠান থেকে উৎপাদিত পণ্যকে দেশে বিদেশে পরিচয় করিয়ে দিতে আইসিটি এক্সপো একটি সময়োপযোগী পদক্ষেপ।
আবদুল হামিদ বলেন, বর্তমান বিশ্বে তথ্যপ্রযুক্তির প্রসার অর্থনৈতিক উন্নয়ন ও দারিদ্র্য দূরীকরণের হাতিয়ার হিসেবে গণ্য হচ্ছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল ‘সোনার বাংলা’ প্রতিষ্ঠা করা। সে স্বপ্ন বাস্তবায়নে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে বর্তমান সরকার ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সার্বিক পদক্ষেপ গ্রহণ করেছে।
তিনি বলেন, আজকের বাংলাদেশ প্রযুক্তি সমৃদ্ধ নতুন বাংলাদেশ। তথ্যপ্রযুক্তিতে দেশের অগ্রগতি বিশ্বব্যাপী প্রশংসিত হচ্ছে। দেশের সকল জেলা, উপজেলা এবং ইউনিয়ন পর্যায়ে সরকারি অফিসসমূহে অনলাইন সংযোগ স্থাপন করার জন্য ২৫ হাজার ওয়েবপোর্টাল তৈরি করা হয়েছে। জেলা ও উপজেলায় কানেক্টিভিটি প্রতিষ্ঠা, ১৮ হাজার ৫শ’ অফিসের সঙ্গে তথ্যপ্রযুক্তিভিত্তিক নেটওয়ার্ক স্থাপন, ইউনিয়ন ডিজিটাল সেন্টার, উপজেলা কমিউনিটি ই-সেন্টার, ৬৪ জেলায় ই-সেবা কেন্দ্র প্রতিষ্ঠার মধ্য দিয়ে তথ্য ও সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দেয়া হচ্ছে। দেশের জনগণ এর সুফল ভোগ করছে।
তিনি বলেন, ‘আমি জেনে আরো খুশি হয়েছি যে, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে বিভাগীয় ও জেলা শহরে হাইটেক পার্ক, সফ্টওয়্যার টেকনোলজি পার্ক প্রতিষ্ঠার উদ্যোগ নেয়া হয়েছে। কালিয়াকৈর হাইটেক পার্ক ও যশোর সফ্টওয়্যার টেকনোলজি পার্কের উন্নয়ন কাজ চলছে। এছাড়া জনতা টাওয়ার সফ্টওয়্যার টেকনোলজি পার্কও স্থাপন করা হচ্ছে। গ্রামগঞ্জে উন্নয়নের শক্তি হিসেবে তথ্যপ্রযুক্তির ব্যবহার ক্রমশ বৃদ্ধি পাচ্ছে।

মন্তব্য