আলোকিত বাংলাদেশ গড়তে নতুন প্রজন্মকে-331341 | জাতীয় | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

শুক্রবার । ৩০ সেপ্টেম্বর ২০১৬। ১৫ আশ্বিন ১৪২৩ । ২৭ জিলহজ ১৪৩৭


আলোকিত বাংলাদেশ গড়তে নতুন প্রজন্মকে এগিয়ে আসতে হবে : আরেফিন সিদ্দিক

কালের কণ্ঠ অনলাইন   

২ মার্চ, ২০১৬ ১৮:২০



আলোকিত বাংলাদেশ গড়তে নতুন প্রজন্মকে এগিয়ে আসতে হবে : আরেফিন সিদ্দিক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে শৃঙ্খলার সাথে সমৃদ্ধ ও আলোকিত বাংলাদেশ গড়তে নতুন প্রজন্মকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।
আজ বুধবার ঐতিহাসিক পতাকা উত্তোলন দিবস উদ্যাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।
কলাভবনের সামনে ঐতিহাসিক বটতলায় দিবসটি উপলক্ষে আলোচনা সভা, দেশাত্ববোধক সংগীত ও নৃত্যানুষ্ঠানে শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও বিপুল সংখ্যক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, ঢাকা বিশ^বিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রমুখ বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে সংগীত ও নৃত্য পরিবেশন করেন বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগ ও নৃত্যকলা বিভাগের শিক্ষার্থীরা।
আরেফিন সিদ্দিক বলেন, আমাদের মহান মুক্তিযুদ্ধের গৌরবোজ্জ্বল ইতিহাস নিয়ে মিথ্যাচার করা হচ্ছে এবং দায়িত্বহীন ও বিকৃত মন্তব্য অনেকেই করছেন।
স্বাধীনতা, মুক্তিযুদ্ধের ইতিহাস-ঐতিহ্য এবং সংস্কৃতি বিরোধী কর্মকান্ডের বিরুদ্ধে সচেতন থাকার জন্য নতুন প্রজন্মের প্রতি আহবান জানিয়ে তিনি বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পর ইচ্ছাকৃতভাবে মুক্তিযুদ্ধের অনেক দলিল-দস্তাবেজ ধ্বংস করা হয়েছে। উদ্দেশ্য ছিল তরুণ প্রজন্মকে শৌর্য-বীরত্বগাঁথা থেকে দূরে সরিয়ে রাখা। তাই আজ নবীণ শিক্ষার্থীদের ভাষা-শহীদসহ মুক্তিযুদ্ধের শহীদদের সর্বোপরি বঙ্গবন্ধুর চিন্তা-চেতনাকে জানতে হবে, তা থেকে অণুপ্রেরণা নিয়ে এগিয়ে যেতে হবে।

মন্তব্য