kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি

ভোটাধিকারের দাবি জানালেন যুক্তরাষ্ট্র প্রবাসীরা

নিউ ইয়র্ক প্রতিনিধি    

২ মার্চ, ২০১৬ ১৬:৩৭



ভোটাধিকারের দাবি জানালেন যুক্তরাষ্ট্র প্রবাসীরা

দ্বৈত নাগরিকত্ব আইন সংশোধন করে বিদেশি নাগরিকত্ব গ্রহণকারী প্রবাসীদের বাংলাদেশি নাগরিকত্ব ও ভোটাধিকারের দাবিতে প্রধানমন্ত্রী  বরাবর স্মারকলিপি প্রদান করেছে প্রবাসী বাঙালি কল্যাণ সমিতি  (প্রবাকস)। গতকাল মঙ্গলবার নিউ ইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটের  ডেপুটি কনসাল জেনারেল মো. সাহেদুল ইসলাম কাছে এ স্মারকলিপি প্রদান করা হয়।

এ সময় প্রবাকসের সভাপতি মোশাররফ আলম বলেন, "আমরা বাংলাদেশে জন্মেছি। জন্মসূত্রে আমরা বাংলাদেশের নাগরিক। ভোটাধিকার আমাদের ন্যায্য পাওনা। তাই আমরা আমাদের ভোটাধিকার চাই। " এ সময় প্রবাকসের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক দেওয়ান বজলু চৌধুরী, সহসভাপতি আবুল কে মজুমদার, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক আখলাকুল আম্বিয়া চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

স্মারকলিপিতে ১১ দফা দাবি পেশ করা হয়। জাতীয় পরিচয়পত্র ও ভোটাধিকার, বিসিএসসহ সকল সরকারি চাকরিতে প্রবাসীদের কোটা, সংসদে প্রবাসীদের ৫০টি সংরক্ষিত আসন, ডেপুটি স্পিকার, মন্ত্রী, হুইপ ও সংসদীয় কমিটির সভাপতি পদে প্রবাসীদের নিয়োগ, বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ ব্যবহারের সুযোগ, ডুয়েল সিটিজেন অ্যাওয়ার্ড প্রবর্তন, প্রধানমন্ত্রীর দপ্তরের অধীনে সিটিজেন ডিপার্টমেন্ট এবং পররাষ্ট্র মন্ত্রণালয় ও দূতাবাসের শীর্ষ পদে প্রবাসীদের নিযোগের দাবি জানানো হয়।

এ ছাড়া স্থানীয় সরকার ও জাতীয় সংসদ নির্বাচনে এক ভাগ ভোটারের সমর্থন ছাড়াই স্বতন্ত্র প্রার্থী হওয়ার সুযোগ এবং বাংলাদেশের স্থানীয় সরকার নির্বাচন ও জাতীয় সংসদ নির্বাচনে প্রবাসীরা যাতে দলীয় প্রার্থী হতে পারে সেজন্য প্রতিটি রাজনৈতিক দলকে স্থানীয় সরকারে ৪০ ভাগ এবং জাতীয় সংসদে ২০ ভাগ প্রার্থী দিতে কোটা সংরক্ষণ করার দাবি জানানো হয়।

 


মন্তব্য