kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


'ইলিশের উৎপাদন বৃদ্ধিতে জাটকা সংরক্ষণ একটি জনমুখী কার্যক্রম'

কালের কণ্ঠ অনলাইন   

১ মার্চ, ২০১৬ ২১:৪৪



'ইলিশের উৎপাদন বৃদ্ধিতে জাটকা সংরক্ষণ একটি জনমুখী কার্যক্রম'

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেছেন, ইলিশের উৎপাদন বৃদ্ধিতে বিজ্ঞানসম্মত ব্যবস্থাপনার অংশ হিসেবে জাতীয়ভাবে জাটকা সংরক্ষণ একটি জনমুখী কার্যক্রম।
তিনি আজ জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০১৬ উপলক্ষে দেয়া এক বাণীতে এ কথা বলেন।


রাষ্ট্রপতি এ কার্যকর উদ্যোগে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠান, জনপ্রতিনিধি, গণমাধ্যম, সাধারণ জনগণ বিশেষ করে মৎস্যজীবী ও জেলে সম্প্রদায়ের সক্রিয় অংশগ্রহণকে সাধুবাদ জানান।
তিনি বলেন, দেশবাসীর প্রত্যাশা অন্যান্য বছরের ন্যায় এবারও সম্মিলিত প্রচেষ্টায় জাটকা সংরক্ষণ সপ্তাহ সফল ও সার্থক হবে।
আবদুল হামিদ বলেন, ইলিশ বাংলাদেশের জাতীয় মাছ। বাঙালি সংস্কৃতির সাথে ইলিশ অবিচ্ছেদ্যভাবে মিশে আছে। যুগ যুগ ধরে বাঙালির রসনা মেটানোর পাশাপাশি কর্মসংস্থান, দারিদ্র্য বিমোচন, বৈদেশিক মুদ্রা অর্জন তথা সার্বিক অর্থনীতিতে একক প্রজাতি হিসেবে ইলিশ গুরুত্বপূর্ণ অবদান রাখছে।
রাষ্ট্রপতি বলেন, আমাদের বিশাল উপকূলসহ মোহনায় ইলিশের বিচরণ। ইলিশ প্রাকৃতিকভাবে বংশবিস্তার করলেও তাদের পরিপূর্ণ বৃদ্ধিতে আমাদের সহযোগিতা অপরিহার্য। কারণ আজ যা ‘জাটকা’ আগামীতে তা দৃষ্টিনন্দন রূপালি ইলিশ। এ কারণে জাটকা ইলিশ ধরতে জনগণকে নিরুৎসাহিত করতে জাটকা সংরক্ষণ সপ্তাহ উদযাপন গুরুত্বপূর্ণ বলে তিনি মনে করেন।
তিনি বলেন, সার্বিক বিবেচনায় এবারের প্রতিপাদ্য ‘জাটকা মাছ বাড়তে দিন, ফিরবে মোদের সোনালি দিন’ অত্যন্ত তাৎপর্যপূর্ণ ও সময়োপযোগী হয়েছে।
রাষ্ট্রপতি ‘জাটকা সংরক্ষণ সপ্তাহ ২০১৬’ এর সাফল্য কামনা করেন।


মন্তব্য