kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


'নারীদেরকে সমাজের মূলধারায় সম্পৃক্ত করতে সমান সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে'

কালের কণ্ঠ অনলাইন   

১ মার্চ, ২০১৬ ১৯:৫৯



'নারীদেরকে সমাজের মূলধারায় সম্পৃক্ত করতে সমান সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে'

বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও কমনওয়েলথ পার্লামেন্টারি এসোসিয়েশন (সিপিএ) এর নির্বাহী কমিটির চেয়ারম্যান ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, নারীদেরকে সমাজের মূলধারায় সম্পৃক্ত করতে তাদের জন্য সমান সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে।
তিনি বলেন, এ জন্য যে ক্ষেত্রগুলো পরিবর্তন করা প্রয়োজন, তা চিহ্নিত করে পরিবর্তনের মাধ্যমে নারী উন্নয়নকে সুসংহত করতে হবে।


তিনি আজ ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) আয়োজিত গণমাধ্যম ও নারীর বর্তমান অবস্থা শীর্ষক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
স্পিকার নারীদেরকে অর্থনৈতিক কর্মকাণ্ডে সম্পৃক্ত করার আহ্বান জানিয়ে বলেন, নারীদের নিজেদের ভাগ্য নিজেদেরকেই পরিবর্তন করতে হবে। নারীরা যত বেশি সাহস করে সমাজের বিভিন্ন কর্মকান্ডে এগিয়ে আসবে তত বেশি তারা তাদের পুরুষ সহকর্মীদের সহযোগিতা পাবে।
তিনি আরো বলেন, নারীদের অর্থনৈতিক সক্ষমতা ও সম্পৃক্ততা বৃদ্ধি পেলে তাদের সামাজিক মর্যাদা বৃদ্ধি পাবে এবং তারা নীতি নির্ধারণী ক্ষেত্রে অধিকতর ভূমিকা পালন করতে সক্ষম হবে। তিনি নারী ও পুরুষদের পরস্পরের পরিপূরক আখ্যায়িত করে বলেন, কেহ কারো প্রতিদ্বন্দ্বী নয় বরং পারস্পরিক সহযোগিতার মাধ্যমে সমাজ ও রাষ্ট্র আরো বেশি শক্তিশালী হবে।
সাংবাদিকতা পেশাকে নারীদের জন্য একটি চ্যালেঞ্জিং পেশা হিসেবে আখ্যায়িত করে ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, নারীর প্রতি নেতিবাচক মনোভাব থাকলে শক্তিশালী সমাজ বিনির্মাণ করা সম্ভব নয়। বরং তাদের প্রতি ইতিবাচক দৃষ্টিভঙ্গি প্রদর্শন ও মনোভাব পরিবর্তন করা গেলে নারীদের জন্য কর্ম পরিবেশ নিশ্চিত হবে। তিনি নারীদের জন্য শিক্ষার পাশাপাশি নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জানান।
সাংবাদিক সুমি খানের সভাপতিত্বে অনুষ্ঠানে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ, ওয়াসিকা আয়েশা খান এমপি, সাংবাদিক আজমল হক হেলাল, কুদরত ই খুদা, নাদিরা কিরণ, সাজ্জাদ হোসেন প্রমুখ বক্তৃতা করেন।


মন্তব্য