ইলিশ সংরক্ষণে জনগণকে এগিয়ে আসতে হবে :-330924 | জাতীয় | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

মঙ্গলবার । ২৭ সেপ্টেম্বর ২০১৬। ১২ আশ্বিন ১৪২৩ । ২৪ জিলহজ ১৪৩৭


ইলিশ সংরক্ষণে জনগণকে এগিয়ে আসতে হবে : প্রধানমন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

১ মার্চ, ২০১৬ ১৯:০৭



ইলিশ সংরক্ষণে জনগণকে এগিয়ে আসতে হবে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাটকা নিধন বন্ধ ও ইলিশ সংরক্ষণ সংক্রান্ত সরকারের প্রচার-প্রচারণা শুধু জাটকা সংরক্ষণ সপ্তাহের মধ্যে সীমাবদ্ধ না রেখে সারা বছর অব্যাহতভাবে চালিয়ে যাওয়ার উপর গুরুত্বারোপ করেছেন। একই সঙ্গে তিনি ইলিশ সংরক্ষণে সরকারের পাশাপাশি সংশ্লিষ্ট ব্যক্তি, প্রতিষ্ঠান ও সর্বস্তরের জনগণকে আরো এগিয়ে আসার আহ্বান জানান।
তিনি আজ জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০১৬ উপলক্ষে দেয়া এক বাণীতে এ আহবান জানান। ‘জাটকা মাছ বাড়তে দিন, ফিরবে মোদের সোনালি দিন’-এ প্রতিপাদ্যকে সামনে রেখে দেশব্যাপী আগামীকাল হতে ৮ মার্চ পর্যন্ত ‘জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০১৬’ উদ্যাপন করা হচ্ছে।
প্রধানমন্ত্রী বলেন, মৎস্যজীবী সম্প্রদায় বিশেষত উপকূলীয় জেলেদের জীবন-জীবিকা নির্বাহে ইলিশের গুরুত্ব অপরিসীম। বাংলাদেশ বর্তমানে মিঠা পানির মাছ উৎপাদনে বিশ্বে ৪র্থ স্থান অধিকারী দেশ। মেধাসম্পন্ন জাতি গঠন ও জাতীয় খাদ্য নিরাপত্তা বিধানে আমিষের জোগান দিয়ে অন্যান্য মাছের সাথে ইলিশ মাছ গুরুত্বপূর্ণ অবদান রাখছে।
ইলিশের সহনশীল উৎপাদন বজায় রাখার লক্ষ্যে বাংলাদেশ আন্তর্জাতিকভাবে স্বীকৃত এক বাস্তব ভিত্তিক ব্যবস্থাপনা ও কর্মপরিকল্পনা বাস্তবায়ন করছে উল্লেখ করে তিনি বলেন, সরকার প্রতিবছর প্রায় ২ লক্ষ ২৫ হাজার জেলে পরিবারকে খাদ্য সহায়তা দিয়ে আসছে।
এ ছাড়াও জেলেদের জন্য প্রদেয় প্রণোদনা ও সহায়তা প্রাপ্তি নিশ্চিত করার লক্ষ্যে পরিচয়পত্র প্রদান কার্যক্রম অব্যাহত রয়েছে। এ পর্যন্ত ১৪ লক্ষ ৭৫ হাজার জেলের নিবন্ধন শেষে ১০ লক্ষ ৭০ হাজার জনের মাঝে পরিচয়পত্র বিতরণ সম্পন্ন হয়েছে বলে তিনি উল্লেখ করেন ।
প্রধানমন্ত্রী বলেন, মৎস্যসম্পদ খাতে তার সরকারের সফল উন্নয়নমূলক কার্যক্রম বাস্তবায়নের ফলে দৈনিক জনপ্রতি মাছের প্রাপ্যতা ২০০৮-০৯ সালে ৪৫ গ্রামের স্থলে বর্তমানে ৫৪ গ্রামে উন্নীত হয়েছে। ইলিশ বর্তমানে সারা বছর পাওয়া যাচ্ছে, এমনকি পদ্মা ও তার অববাহিকা মহানন্দা নদী পর্যন্ত এর বিস্তৃতি ঘটেছে।
জাটকা সংরক্ষণে সময়োপযোগী ও সমন্বিত উদ্যোগ কার্যকরভাবে বাস্তবায়নে সরকার বদ্ধপরিকর উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, জাটকা সংরক্ষণ ও ব্যবস্থাপনার ওপর নির্ভর করে আগামী দিনের বড় ইলিশ।
তিনি বলেন, “বাংলাদেশের জাতীয় মাছ ইলিশ। আমাদের কৃষ্টি ও ঐতিহ্যের সাথে মিশে আছে ইলিশ মাছের স্বাদ, গন্ধ আর রূপ। এ মাছের জন্য বিশ্বজুড়ে রয়েছে আমাদের আলাদা খ্যাতি ও পরিচিতি।’
তিনি জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০১৬ এর সার্বিক সাফল্য কামনা করেন।

মন্তব্য