kalerkantho


জিহাদের মৃত্যু : ক্ষতিপূরণের রায় স্থগিতে রাষ্ট্রপক্ষের শুনানি মুলতবি

কালের কণ্ঠ অনলাইন   

১ মার্চ, ২০১৬ ১৭:১৭



জিহাদের মৃত্যু : ক্ষতিপূরণের রায় স্থগিতে রাষ্ট্রপক্ষের শুনানি মুলতবি

ঢাকার শাহজাহানপুরে পরিত্যক্ত নলকূপের পাইপে পড়ে শিশু জিহাদের মৃত্যুর ঘটনায় তার পরিবারকে ক্ষতিপূরণ দিতে হাইকোর্টের দেওয়া রায় স্থগিতে রাষ্ট্রপক্ষের করা আবেদনের শুনানি দুই সপ্তাহের জন্য স্টান্ডওভার (মুলতবি) রাখা হয়েছে।

এই সময়ের মধ্যে রাষ্ট্রপক্ষকে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে নিয়মিত আপিল দায়ের করতে বলা হয়েছে।
মঙ্গলবার সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চেম্বার আদালতের বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এ আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মমতাজ উদ্দিন ফকির। শিশু জিহাদের পক্ষে ছিলেন ব্যারিস্টার আহসানুল করিম ও মো. আবদুল হালিম।

আদেশের পর আবদুল হালিম সাংবাদিকদের বলেন, দুই সপ্তাহের জন্য শুনানি স্টান্ডওভার রাখা হয়েছে। ফলে ওই সময় পর্যন্ত হাইকোর্টের রায় বহালই থাকছে।

গত ১৮ ফেব্রুয়ারি শিশু জিহাদের মৃত্যুর ঘটনায় তার পরিবার ক্ষতিপূরণ পাবে বলে রায় দেন হাইকোর্ট। তবে ক্ষতিপূরণের অঙ্ক কত হবে এবং কারা ওই অর্থ দেবে তা পূর্ণাঙ্গ রায় প্রকাশ হলে জানা যাবে বলে জানিয়েছিলেন রিটকারীর আইনজীবী আবদুল হালিম। কিন্তু এরই মধ্যে ২৫ ফেব্রুয়ারি রায় স্থগিত চেয়ে আপিল করে রাষ্ট্রপক্ষ। মঙ্গলবার ওই আবেদনের শুনানি নিয়ে তা দুই সপ্তাহের জন্য মুলতবি করা হয়।

২০১৪ সালের ২৬ ডিসেম্বর পরিত্যক্ত নলকূপের পাইপে পড়ে মারা যায় চার বছরের শিশু জিহাদ। এ ঘটনায় তার পরিবারকে ৩০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়াসহ কয়েকটি বিষয়ে জনস্বার্থে হাইকোর্টে রিট করে চিলড্রেন চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশন। প্রসঙ্গত, জিহাদের মৃত্যুর ঘটনায় ঢাকার একটি আদালতেও বর্তমানে মামলা চলমান রয়েছে।


মন্তব্য