kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


'ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের জন্য যুগোপযোগী আইন প্রণয়ন করা হবে'

কালের কণ্ঠ অনলাইন   

১ মার্চ, ২০১৬ ১৬:৫৯



'ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের জন্য যুগোপযোগী আইন প্রণয়ন করা হবে'

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, প্রবাসী কর্মী ও তাদের পরিবারের কল্যাণ, অধিকার নিশ্চিতকরণ এবং তাদের জন্য সেবার আওতা বৃদ্ধি করতে একটি যুগোপযোগী আইন প্রণয়ন করা হবে।
তিনি আজ ইস্কাটনে প্রবাসীকল্যাণ ভবনে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উদ্যোগে এবং আইএলও’র সহযোগিতায় ‘ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের প্রস্তাবিত আইন প্রণয়ন বিষয়ে প্রথম পরামর্শমূলক কর্মশালা’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।


মন্ত্রী বলেন, সরকার অভিবাসীদের অধিকার নিশ্চিতকরণে বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইন-২০১৩ এবং প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান নীতিমালা-২০১৬ প্রণয়ন করেছে। ওই আইন ও নীতিমালার আলোকে অভিবাসী ও তাদের পরিবারের সার্বিক কল্যাণে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড আইন-২০১৬ প্রণয়নের জন্য এই উদ্যোগ একটি মাইলফলক হিসেবে কাজ করবে।
উল্লেখ্য, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং তার অধীনস্থ সংস্থাসমূহের জন্য বিভিন্ন আইন প্রণয়নে প্রয়োজনীয় টেকনিক্যাল সাপোর্ট প্রদানে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) কাজ করে যাচ্ছে । ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড আইন-২০১৬ আইনটি প্রণয়নেও তারা সহযোগিতা করছে।
প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব বেগম শামছুন নাহারের সভাপতিত্বে আয়োজিত কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জাবেদ আহমেদ, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাস এবং বিএমইটি’র ভারপ্রাপ্ত মহাপরিচালক মোঃ নিজাম উদ্দিন।
কর্মশালায় ১৩টি বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধি, অভিবাসন সংশ্লিষ্ট এনজিও’র প্রতিনিধি, অভিবাসন বিশেষজ্ঞ, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ও অধীনের দপ্তরসমূহের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ একথা বলা হয়।


মন্তব্য