kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


নারীর ক্ষমতায়নের উজ্জ্বল দৃষ্টান্ত বাংলাদেশ : স্পিকার

কালের কণ্ঠ অনলাইন   

১ মার্চ, ২০১৬ ১৫:৩৩



নারীর ক্ষমতায়নের উজ্জ্বল দৃষ্টান্ত বাংলাদেশ : স্পিকার

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সমগ্র পৃথিবীতে নারীর ক্ষমতায়নের একটি উজ্জ্বল দৃষ্টান্ত বাংলাদেশ। আজকে আমাদের দেশে নারীদের প্রতিটি জায়গায় প্রতিটি ক্ষেত্রে দৃশ্যমান উপস্থিতি দেখতে পাই।

আজ মঙ্গলবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবস ২০১৬ উপলক্ষে ঢাকা রিপোর্টাস ইউনিটি আয়োজিত গণমাধ্যম ও নারী শীর্ষক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
 
তিনি বলেন, গণমাধ্যমে নারীদের ভূমিকা আজ ঈর্ষনীয়। এটা একটা কঠিন পেশা। সাহসিকতা, দৃঢ়তা, মনোবল দিয়ে এ রকম একটা পেশা তারা বেছে নিয়েছেন। শিরীন শারমিন বলেন, অনেকে বলেছেন এ পেশায় আসার পর নারীদের বিভিন্ন প্রতিকূল পরিস্থিতির সম্মুখীন হতে হয়েছে। আমি মনে করি, এটা যে কোনো পেশার নারীদেরও হতে হচ্ছে। স্পিকার বলেন, সরাসরি নির্বাচন প্রক্রিয়ার মাধ্যমে পুরুষের মতো নারীরাও নির্বাচিত হতে পারে, সে অবস্থা এখনও আসেনি। এটা কেবল জাতীয় সংসদের ক্ষেত্রে নয় সকল ক্ষেত্রেই প্রযোজ্য। যতদিন নারীদের মূলধারায় নিয়ে আসা যাবে না ততদিন কোটা সিস্টেম থাকতেই পারে। ’
 
নারী সম্পাদকের পদ থাকার প্রয়োজন আছে কিনা? এ ব্যাপারে বক্তাদের বক্তব্যের প্রেক্ষিতে স্পিকার বলেন, নারী সম্পাদক একটি পদ। এটির প্রয়োজনীয়তা আছে। নারীদের এগিয়ে নেওয়ার ব্যাপারে সমস্যা সমাধানে তারা কাজ করবে। কিন্তু নারী সম্পাদক কি পুরুষ থাকতে পারে না? স্পিকার বলেন, আমি নারী এ জন্য আমি গর্বিত। আমি মা এ জন্যও আমি গর্বিত। কিন্তু নারী হিসেবে বৈষম্য করলে এতে আমার আপত্তি আছে।
 
তিনি বলেন, নারীদের জন্য যথেষ্ট সুযোগ উন্মুক্ত করে দিতে হবে, একদিকে সুযোগ অন্যদিকে অর্থনৈতিক ক্ষমতায়ন ও সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে নারীদের সমান ভূমিকা থাকতে হবে। এত বড় জনগোষ্ঠীকে পিছিয়ে রেখে জাতি এগিয়ে যেতে পারে না। ডিআরইউর মহিলা বিষয়ক সম্পাদক সুমি খানের সভাপতিত্বে এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, সংসদ সদস্য ওয়াশিকা আয়েশা খান, এটিএন বাংলার নাদিরা কিরন, ডিআরইউর যুগ্ম সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন প্রমুখ।

 


মন্তব্য