kalerkantho


বসুন্ধরা কনভেনশনে তিন দিনব্যাপী ৪র্থ এশিয়ান ট্যুরিজম ফেয়ার শুরু

কালের কণ্ঠ অনলাইন   

৩০ নভেম্বর, -০০০১ ০০:০০



বসুন্ধরা কনভেনশনে তিন দিনব্যাপী ৪র্থ এশিয়ান ট্যুরিজম ফেয়ার শুরু

ঢাকায় আজ থেকে তিন দিনব্যাপী ৪র্থ এশিয়ান ট্যুরিজম ফেয়ার-২০১৫ শুরু হয়েছে।
বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন আজ বৃহস্পতিবার দপুর ১২টায় রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি-২ ভবনে এশিয়ান ট্যুরিজম ফেয়ার-২০১৫’র উদ্বোধন করেন।
উদ্বোধনী অনুষ্ঠানে রাশেদ খান মেনন বলেন, বর্তমান সরকারের অগ্রাধিকার শিল্পের তালিকায় ‘পর্যটন শিল্প’ স্থান পেয়েছে। এ শিল্পের উন্নয়নের জন্য সরকার ইতিমধ্যে নানা ধরনের মেগা প্রকল্প ও কর্মসূচি গ্রহণ করেছে।
আগামী দিনে পর্যটন শিল্প দেশের উন্নয়নের ক্ষেত্রে মডেল হয়ে থাকবে উল্লেখ করে বিমান পরিবহন মন্ত্রী বলেন, সরকার ইতোমধ্যে ২০১৬ সালকে পর্যটন বর্ষ হিসেবে ঘোষণা করেছে।
বাংলাদেশ ট্যুরিজম বোর্ড (বিটিবি) এবং বাংলাদেশ পর্যটন করপোরেশনের (বিপিসি)সার্বিক সহযোগিতায় ‘বিচিত্রা’ তিন দিনের এ মেলার আয়োজন করেছে।
রাশেদ খান মেনন বলেন, এ মেলার মাধ্যমে পর্যটন শিল্পের একটি পূনাঙ্গ চিত্র দর্শনার্থীদের মাঝে তুলে ধরার প্রচেষ্টা থাকবে।
উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান অপরূপ চৌধুরী (পিএইচডি), নেপালের রাষ্ট্রদূত এইচ কে শ্রেষ্ঠা, ফিলিপাইনের রাষ্ট্রদূত ভিনসেন্ট ভিবেনসিউ টি বাল্ডিলো, ভুটানের রাষ্ট্রদূত প্রেমা চোদেন ও চীনা দূতাবাসের কালচারাল কাউন্সিলর চেং সুয়াং এ বক্তৃতা করেন।
মেলা আয়োজক কমিটি সুত্রে জানা গেছে ,আসন্ন শীত মৌসুমকে সামনে রেখে এশিয়ান ট্যুরিজম ফেয়ার (এটিএফ) এর আয়োজন করা হয়েছে।
দেশি-বিদেশী ১২০টি স্টল এ মেলায় স্থান পেয়েছে। এর মধ্যে ভারত, ফিলিপাইন, নেপাল, ভুটান, চীন, উজবেকিস্তান ও সিঙ্গাপুরের পর্যটন সংশ্লিষ্ট প্রতিষ্ঠান রয়েছে।


পাশাপাশি মেলায় আরো থাকছে কমিউনিটি বেইজ ট্যুরিজম প্রদর্শনী,ইযুথ ট্যুরিজম স্কিলস কম্পিটিশন, পর্যটন বিষয়ক সেমিনার,কমিউনিটি কালচারাল অনুষ্ঠান, শিশুদের জন্য “বিউটিফুল বাংলাদেশ” শিরোনামে আর্ট কম্পিটিশন এবং যুব পর্যটকদের উৎসাহিত করতে এ্যাডভেন্সার গিয়ার প্রদর্শনীর ব্যবস্থা।
মেলার প্লাটিনাম স্পন্সর হিসেবে রয়েছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড। ডেভেলপমেন্ট পার্টনার হিসেবে রয়েছে ইউ,এস,এইড ক্রেল প্রকল্প, আই,এস,সি,ট্যুরিজম, কানাডা ও বাংলাদেশ সরকার এর সহায়তায় আই,এল,ও বিসেপ প্রকল্প, রিসোর্ট পার্টনার-দ্য প্যালেস ও এয়ারলাইন্স পার্টনার ইউনাইটেড এয়ারওয়েজ ।
রাশেদ খান মেনন ফিতা কেটে মেলার শুভ উদ্বোধন করেন। পরে তিনি ও অন্যান্য অতিথিরা মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন।


মন্তব্য