kalerkantho


বাংলাদেশে সব স্কুলে সাঁতার প্রশিক্ষণের সিদ্ধান্ত

কালের কণ্ঠ অনলাইন   

২৩ মার্চ, ২০১৫ ১০:২৪



বাংলাদেশে সব স্কুলে সাঁতার প্রশিক্ষণের সিদ্ধান্ত

বাংলাদেশে এখন থেকে দেশের সব পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানেই সাঁতার প্রশিক্ষণের সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এ জন্য বিভিন্ন জেলার পুকুর বা জলাশয়কে সাঁতার উপযোগী করে গড়ে তোলা হবে।

তাতে জেলা পরিষদ ও উপজেলা পরিষদের সহযোগিতা নেয়া হবে। শিক্ষাসচিব মো. নজরুল ইসলাম খান বলছিলেন বাংলাদেশে শিশু মৃত্যুর প্রধান কারণগুলোর একটি ডুবে মারা যাওয়া।
এটিকে বাংলাদেশের নীরব ঘাতক হিসাবে চিহ্নিত করা হয়েছে। ইউনিসেফের বরাত দিয়ে তিনি বলেন, প্রতিবছর ১৮ হাজার শিশু ডুবে মারা যায়। বাংলাদেশে মানুষজনের বাড়ির খুব কাছেই বহু নদী-নালা রয়েছে। আর সেখানেই দুর্ঘটনাগুলো ঘটছে। অনেকসময় সেগুলি পার হয়েই স্কুলে যেতে হয়। এ ধরনের দুর্ঘটনারোধে এই ব্যবস্থা নেওয়ার চিন্তা করা হচ্ছে বলে জানান মি. খান।
প্রশিক্ষণের সময় নিরাপত্তার জন্যে আবশ্যিকভাবে লাইফ জ্যাকেট বা স্থানীয় প্রযুক্তির ব্যবস্থা করা হবে বলেও জানাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। এর বাইরে শরীরচর্চা হিসেবেও দেখা হচ্ছে এটিকে। স্কুলগুলোতে সাঁতারের প্রশিক্ষক নিয়োগ দেওয়া হবে। মেয়েদের জন্য আলাদা ব্যবস্থার বিষয়টিও মাথায় রয়েছে বলে জানান শিক্ষাসচিব। শিক্ষা বোর্ডগুলোতে অলস পড়ে থাকা যে অর্থ রয়েছে তা থেকে এর অর্থায়ন হতে পারে বলে তিনি মনে করেন।
সূত্র : বিবিসি বাংলা


মন্তব্য